Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লোডশেডিং শিডিউলে বিপর্যয়, দিনে ১২ ঘন্টাই থাকতে পারে বিদ্যুতহীন সিলেট !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ৭:৫০ পিএম

চাহিদার তোলনায় সরবরাহ অর্ধেক, সেকারনে সিলেটে বিদ্যুতে দিনের ২৪ ঘণ্টার অর্ধেক সময়ই লোডশেডিং হতে পারে বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা। বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে দেশে কমেছে বিদ্যুৎ উৎপাদন। এ অবস্থায় বিদ্যুৎ সাশ্রয়ে গতকাল মঙ্গলবার (১৯ জুলাই) থেকে সিলেটসহ সারা দেশে এলাকাভিত্তিক ২৪ ঘণ্টায় ১-২ ঘণ্টা করে রুটিন লোডশেডিং করার নির্দেশ দিয়েছে সরকার। কিন্তু প্রথম দিনই সিলেটে বিপর্যয় দেখা দিয়েছে লোডশেডিংয়ের শিডিউলে।

সরকারি নির্দেশনার পর সিলেটে বিদ্যুৎ বিভাগে ৪ ঘণ্টা করে লোডশেডিংয়ের সময়সূচি প্রকাশ করলেও দুদিন থেকে ৭-৮ ঘণ্টা করে বিদ্যুৎ থাকছে না নগরীসহ সিলেট জেলার বেশিরভাগ এলাকায়। এর কারণ হিসেবে কর্তৃপক্ষের মতামত, চাহিদার তুলনায় সরবরাহ অর্ধেক হওয়ায় এমন বিপর্যয় ঘটছে লোডশেডিংয়ের শিডিউলে। সংশ্লিষ্টদের অভিমত, সরবরাহ বাড়ানো না হলে ২৪ ঘন্টার মধ্যে লোডশেডিং হতে পারে সিলেটে ১২ ঘণ্টাই।

এ বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) সিলেটের প্রধান প্রকৌশলী আব্দুল কাদির বলেন, সিলেটে বিউবো’র বিক্রয় ও বিতরণের ১ থেকে ৫ বিভাগে চাহিদার ৭০ শতাংশ সরবরাহ ধরে সিডিউল করতে বলা হয়েছিলো। সে অনুযায়ী আমরা এলাকাভেদে ৩ থেকে ৪ ঘন্টা লোডশেডিং রেখে রোস্টার (রুটিন) করেছিলাম। কিন্তু এখন সরবরাহ করা হচ্ছে না অর্ধেক বিদ্যুতও। ফলে বিপর্যয় ঘটছে স্বাভাবিকভাবেই শিডিউল।

তিনি বলেন, আজ বুধবার (২০ জুলাই) বেলা ১১টার দিকে সিলেট জেলায় বিদ্যুতের চাহিদা ছিলো ১৩১ মেগাওয়াট, কিন্তু পেয়েছি ৭৪ মেঘাওয়াট। আর বিভাগে চাহিদা ছিলো ২২৬ মেঘাওয়াট, কিন্তু পেয়েছি ১১৪ মেঘাওয়াট। ফলে ৫০ শতাংশ লোডশেডিং করতে হচ্ছে। এ কারণে বিপর্যয় ঘটছে শিডিউলে।

একই বিষয় বললেন সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর মহাব্যবস্থাপক প্রকৌশলী দিলীপ চন্দ্র চৌধুরী জানান, আজ বুধবার সকালে বিদ্যুতের চাহিদা ছিলো ৭২ মেঘাওয়াট। সরবরাহ পেয়েছি মাত্র ৩৮ মেগাওয়াটের মতো। তাই এখন দিনে লোডশেডিং করতে হচ্ছে ৮/৯ ঘণ্টা। আর এমন অবস্থা চলমান থাকলে ২৪ ঘণ্টার মধ্যে ১২ ঘন্টাই যেতে হবে লোডশেডিংয়ে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ