Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অবিলম্বে সংলাপে বসে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পথ তৈরি করুন

আওয়ামী লীগ পরীক্ষিত স্বৈরাচার : মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ক্ষমতাসীন আওয়ামী লীগকে পুরনো পরীক্ষিত স্বৈরাচার বলে আখ্যায়িত করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘তারা (আওয়ামী লীগ) মুখে গণতন্ত্রের কথা বলে। কিন্তু কাজ করবে এর উল্টোটা।’
গতকাল রবিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে ৯০’র গণঅভ্যুত্থানে শহীদ ডা. শামসুল আলম খান মিলনের ২৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ‘ডা. মিলন, গণতন্ত্র ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় ফখরুল এসব কথা বলেন।
ইসি পুনর্গঠন নিয়ে বিএনপি চেয়ারপারসনের প্রস্তাব নিয়ে সরকারকে আবারো সংলাপে বসার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, দেশের জনগণের মনের ভাষা বুঝে অবিলম্বে সংলাপে বসুন। কালক্ষেপণ করবেন না। অবিলম্বে সংলাপে বসে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পথ তৈরি করুন। আসুন অবিলম্বে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রস্তাবনা নিয়ে আলোচনার পথ বের করি। সময় শেষ হয়ে যাওয়ার আগেই আলোচনা করি। আমরাতো আমাদের প্রস্তাব মানতে বলিনি। বলেছি- সব রাজনৈতিক দলের সাথে আলোচনার মাধ্যমে একটি সমাধান বের করতে।
কিউবার সদ্য প্রয়াত নেতা ফিদেল ক্যাস্ট্রোর প্রতি শ্রদ্ধা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, কিউবার  প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ট্রো শহীদ জিয়াউর রহমানের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। তিনি সারা জীবন অন্যায় এবং স্বৈরাচারের বিরুদ্ধে সংগ্রাম করেছেন। তাকে আদালতে শাস্তি দেয়া হয়েছিল। কিন্তু জনগণের মন থেকে তাকে মুছে ফেলা সম্ভব হয়নি। ইতিহাস তাকে ধারণ করেছে। তেমনি জিয়ার নাম মুছে ফেলা যাবে না। মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ পুরনো পরীক্ষিত স্বৈরাচার। ১৯৭২ থেকে ৭৫ সাল পর্যন্ত তারা যে এক নায়কতন্ত্র কায়েম করেছিল, তারা যে গণতন্ত্রের স্বপ্নকে ভেঙে খান খান করে দিয়েছিল তা আমরা দেখেছি। আমরা জানি এবং দেখেছি যখন তাদের কাছে ক্ষমতা থাকে তখন কী ভয়াবহ দানবে রূপ নিতে পারে। মহাসচিব  বলেন, আজকে আমাদের দেশে ১৯৯০ থেকে ২০১৬ সাল অনেক ব্যবধান। এই সময়ের মধ্যে বহু পরিবর্তন এসেছে। স্বৈরাচারের বিরুদ্ধে লড়ে গণতন্ত্রের জন্য প্রাণ দিয়েছেন শহীদ মিলন। শহীদ আসাদ। তারও আগে প্রাণ দিয়েছেন সালাম, রফিক, জব্বার, বরকত। কিন্তু তাদের  সেই চেতনাকে আমরা ধরে রাখতে পারিনি। আজকে স্বৈরাচার আবারো মাথাচাড়া দিচ্ছে। বিএনপি নেতাকর্মীদের ওপর সরকার অত্যাচার করছে এমন অভিযোগ করে দলটির মহাসচিব বলেন, আমাদের এক হাজারের বেশি নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। পাঁচ শতাধিক নেতাকর্মীকে গুম করা হয়েছে। কয়েক হাজার নেতাকর্মীকে পঙ্গু করে দেয়া হয়েছে।
বিএনপির আন্দোলন সম্পর্কে তিনি বলেন, কেউ কেউ বলেন যে আমাদের আন্দোলন হয়নি। ২০১৩ সালের নির্বাচনের আগে ও পরে, ২০১৫ সালে যে আন্দোলন হয়েছে সেখানে বাংলাদেশে বহু প্রাণ চলে গেছে। বহু অত্যাচারের শিকার হতে হয়েছে। দলের এমন  নেতাকর্মী নেই যাদের বিরুদ্ধে মামলা নেই। তাই এ কথা যারা বলেন তারা সত্য কথা বলেন না। যেখানেই হত্যা, সন্ত্রাস, টেন্ডারবাজি সেখানেই তাদের দলের লোকেরা উপস্থিত আছে। তাই তাদের নব্য স্বৈরাচার বলার সুযোগ নেই, সুযোগ পেলেই তারা দানবে পরিণত হয়। এজন্য গণতান্ত্রিক আন্দোলনের যুদ্ধ সহজ নয়। আওয়ামী লীগ দেশের সব অর্জনকে ধ্বংস করে দিচ্ছে এমন দাবি করে ফখরুল বলেন, ‘বিএনপি যেখানে ক্ষমতা হস্তান্তরের জন্য একটি গণতান্ত্রিক পদ্ধতি ও পরিবেশ চায়, সেখানে আওয়ামী লীগ সারাক্ষণ বিএনপিকে কীভাবে সন্ত্রাস ও জঙ্গিবাদ কর্মকা-ের সঙ্গে জড়ানো যায়  সেই চেষ্টা করে। ফলে দেশে আজ  শান্তি  নেই, স্বস্তি নেই।
ডা. মাজহারুল ইসলাম দোলনের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেনÑ বিএনপির ভাইস  চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, ড্যাবের কার্যকরী সদস্য ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা প্রফেসর ডা. সিরাজ উদ্দিন আহমদ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ তথ্য-বিষয়ক সম্পাদক কাদের গনি  চৗধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ