Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী আহ্বানে সাড়া দিয়ে পায়ে হেটে ও বাইসাইকেলে চরে অফিসে আসা যাওয়া; এসি বন্ধ

জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে

মোংলা (বাগেরহাট) থেকে মনিরুল ইসলাম দুলু, | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ৪:২৪ পিএম

জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের জন্য পায়ে হেটে ও বাইসাইকেলে চরে অফিসে আসা যাওয়ার করেছেন মোংলা পোর্ট পৌরসভার সকল নির্বাচিত প্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারী। জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে এটাই বাংলাদেশের প্রথম ব্যতিক্রমধর্মী উদ্যোগ । এমন উদ্যোগ সাধারণ মানুষের মধ্যে সচেতনতা ও দেশ প্রেমে উদ্ভুদ্ধ হবেন বলে মনে করেছেন পৌর মেয়র বীরমুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের জন্য দেশবাসীর প্রতি আহবান জানান। তার এই ঘোষনা দেওয়ায় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে মোংলা পোর্ট পৌরসভা। মঙ্গলবার (২০ জুলাই)সকাল সাড়ে ১০টার দিকে মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান তার বাসা থেকে পৌরসভা পর্যন্ত পায়ে হেটে এসে অফিস করেছেন এবং একই সঙ্গে পৌরসভার সকল কাউন্সিলর কর্মচারীরা মটর-বাইকের পরিবর্তে বাই-সাইকেল ব্যবহার করে অফিসে এসেছেন। এ ছাড়া পৌরসভার এসিগুলো বন্ধ করে দেওয়া হয়েছে । সেই সাথে বিদ্যুৎ ব্যবহার কমিয়ে আনতে ব্যবস্থা গ্রহন করেছেন।
মোংলা পোর্ট পৌরসভা ১নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ কবির হোসেন জানান,আমি আগে মটরবাইকে করে অফিসে আসা-যাওয়া করতাম এখন থেকে মটর বাইক ব্যবহার করবোনা । বাই-সাইকেলে চরে অথবা পায়ে হেটে অফিসে আসবো । যতদিন পর্যন্ত জ্বালানি ও বিদ্যুৎ সমস্যার সমাধান না হয়।
বাংলাদেশ পৌর সার্ভিস এসোসিয়েশন এর মোংলা শাখার সাধারণ সম্পাদক মোঃ মহাসিন হোসেন জানান, জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে কর্মচারীদের নির্দেশনা দিয়েছেন পৌর মেয়র। আমরা এই ধারা অব্যাহত রাখবো।ইতোমধ্যে আমরা সকল ব্যবস্থা গ্রহণ করেছি।
মোংলা পোর্ট পৌরসভা মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান জানান, প্রধানমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে আমরা এ উদ্যোগ নিয়েছি। আমরা যারা মটরগাড়ি ব্যবহার করি তারা সবাই এই গাড়ী বর্জন করেছি।বাই-সাইকেলে অথবা পায়ে হেটে অফিসে আসা-যাওয়া করবো। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আমরা সবাই এভাবেই অফিস করবো। প্রধানমস্ত্রী ও সরকারি নির্দেশনা বাস্তবায়নে পৌরবাসিকে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে উদ্ভুদ্ধ করতে এ উদ্যাগ নেয়া হয়েছে ।
মোংলা পোর্ট পৌরসভার প্রথম নেয়া এমন উদ্যোগ সাধারণ মানুষের মধ্যে সচেতনতা ও দেশ প্রেমে উদ্ভুদ্ধ হবেন বলে মনে করেছেন সচেতন মহল।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ