Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

লোহাগড়ার সাম্প্রদায়িক হামলার ঘটনায় মামলা

ফেসবুকে মহানবী (সা.)-কে কটূক্তি

লোহাগড়া (নড়াইল) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়া সাহাপাড়ায় সাম্প্রদায়িক হামলা মামলায় গতকাল মঙ্গলবার রোমান মোল্যা নামে আরো একজন গ্রেফতার হয়েছে। সে কুমড়ি গ্রামের তালেব মোল্যার ছেলে। এ নিয়ে গ্রেফতার দাঁড়ালো ৬ জন। দিঘলিয়া বাজার ও সাহাপাড়ার বাড়ি, দোকান, মন্দির ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় পুলিশ এর আগে ৫ জনসহ গ্রেফতারকৃত ৬ জনকেই আদালত ৩ দিনের রিমান্ড দিয়েছেন। গ্রেফতারকৃতরা হলো- দিঘলিয়া গ্রামের মৃত ইসাহাক মৃধার ছেলে রাসেল মৃধা, চরমাউলী গ্রামের মৃত আজিজুল গাজীর ছেলে কবির গাজী, তালবাড়িয়া গ্রামের মৃত আমিন উদ্দিনের ছেলে সাঈদ শেখ, বাটিকাবাড়ি গ্রামের কবির শেখের ছেলে রেজাউল শেখ ও বয়রা গ্রামের সাজেদুর রহমানের ছেলে মাসুম বিল্লাহ।

গতকাল লোহাগড়া থানার এসআই ও মামলার তদন্তকারী কর্মকর্তা মিজানুর রহমান জানান, সাম্প্রদায়িক হামলায় উপজেলার দিঘলিয়া বাজার ও সাহাপাড়ায় সংখ্যালঘু সম্প্রদায়ের দোকান, বাড়ি, মন্দির ভাঙচুর ও একটি বাড়িতে আগুন দেওয়ার ঘটনায় গত রোববার বিকেলে লোহাগড়া থানায় মামলা দায়ের করা হয়। সৃষ্ট ঘটনার ভিডিও ফুটেজ যাচাই-বাছাই এবং গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদেরকে আটক করে গত সোমবার ও গতকাল আদালতে সোপর্দ করা হয় এবং মামলার তদন্তকারী কর্মকর্তা আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করে। নড়াইলের লোহাগড়া আমলি আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোরশেদুল আলম শুনানি শেষে তাদের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
এদিকে গতকাল মঙ্গলবার দুপুরে দিঘলিয়া গ্রামের ক্ষতিগ্রস্ত বাড়ি ও মন্দির পরিদর্শন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানসহ একটি সরকারি প্রতিনিধি দল। এ সময় তাদের সাথে ছিলেন জাতীয় সংসদের হুইপ পঞ্চানন বিশ্বাস, মনোরঞ্জন শীল গোপাল এমপি, বীরেন শিকদার এমপি, অসীম কুমার উকিল এমপি, পংকজ দেবনাথ এমপি ও স্থানীয় এমপি মাশরাফি বিন মোর্ত্তজা। গতকাল দুপুরে তারা ঢাকা থেকে সড়কপথে ঘটনাস্থলে পৌঁছান। এ সময় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য এবং স্থানীয় হিন্দু সম্প্রদায়ের নেতৃস্থানীয় লোকদের সাথে কথা বলেন। এ সময় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার হিন্দুদের উদ্দেশে বলেন, আপনারা ভয় পাবেন না, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের পাশে আছে। তিনিই আমাদের এখানে পাঠিয়েছেন।
ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, বাংলাদেশকে একটি অকার্যকর ও সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করতে মৌলবাদী গোষ্ঠী উঠে পড়ে লেগেছে। আর এই মৌলবাদী গোষ্ঠীকে মদদ দিচ্ছে একটি কুচক্রী মহল। যাদের বিরুদ্ধে সরকার এখনই ব্যবস্থা গ্রহণ না করলে আগামী দিনগুলোতে শেখ হাসিনা সরকারও প্রশ্নবিদ্ধ এবং হুমকির মুখে পড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ