Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মার ভাঙন রোধে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

হার্ডিঞ্জ ব্রিজের সন্নিকটে পদ্মা নদীর টিকটিকিপাড়া অংশে ব্যাপক নদী ভাঙন অব্যাহত রয়েছে। ভাঙন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবিতে এলাকাবাসীর উদ্যোগে গতকাল এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। উক্ত মানববন্ধনে বাহিরচর ইউনিয়ন জাসদের সাধারণ সম্পাদক আবু হাসান আবুসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। মানববন্ধনে বক্তারা বলেন, নদীতে বালি উত্তোলন করে নদী পাড়ে বিক্রয়ের জন্য বালু মজুত করার কারণে সর্বনাশা ভাঙনের সৃষ্টি হয়েছে। ভাঙনে ফসলী জমি, ইট ভাটাসহ লোকালয় ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভাঙনের তীব্রতা ভয়াবহরুপ পরিগ্রহ করেছে।

স্থানীয় অধিবাসীদের জন্য এক মহাআতঙ্কের কারণ এই নদী ভাঙন। ইতিপূর্বেও সরকারের দৃষ্টি আকর্ষণ করে মানববন্ধন করেছিল এলাকাবাসী। কিন্তু সরকার কোনই পদক্ষেপ গ্রহন করেন নি। ফলে ক্ষতিগ্রস্ত নিরুপায় এলাকাবাসী গতকাল সকালে নদীপাড়ে বিশাল মানববন্ধন কর্মসূচি সফল ও শান্তিপূর্ণভাবে পালন করেছে। স্থানীয়দের অভিমত প্রায় এক কিলোমিটার দীর্ঘ এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এই ধারা অব্যাহত থাকলে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ পর্যন্ত গ্রাস করে ফেলতে পারে নদী। সহায় সম্পত্তি হারিয়ে ভাঙন কবলিত এলাকাবাসীর চোখে এখন কেবলই দুঃস্বপ্নের ঘোর। ভাঙন রোধে অতিদ্রুত কার্যকর ব্যবস্থা নিতে ব্যার্থ হলে সরকার ও জনগণের অপূরণীয় আরো ক্ষয়-ক্ষতির আশংকা প্রকাশ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ