Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অধিকাংশ মানুষের পছন্দের তালিকায় চকচকে চাল: খাদ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১০:৩৯ পিএম

অধিকাংশ মানুষের পছন্দের তালিকায় চকচকে চাল বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেন, তারা মনে করেন চকচক করা চালেই পুষ্টি বেশি। তাদের এ ধারণা ভ্রান্ত, কেননা লাল চালেই রয়েছে বেশি পুষ্টিগুণ।

রোববার (১৭ জুলাই) বিকেলে নিয়ামতপুর পরিষদের নবনির্মিত হল রুমে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আইন বিধি ও প্রবিধিমালার প্রয়োগ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, সরকার কৃষকের জন্য সার, বিদ্যুৎসহ কৃষি উপকরণে ভর্তুকি দিচ্ছে। উচ্চফলনশীল জাত উদ্ভাবন কৃষকের চাষাবাদকে সহজ করে দিয়েছে। ফলে দেশ খাদ্যে প্রায় স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এখন নিরাপদ খাদ্য সম্পর্কে জনগণকে সচেতন করতে সমন্বিত পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, কৃষক অনেক সময় না বুঝে তার উৎপাদিত শাকসবজি ও ফলমূলে কীটনাশক ব্যবহার করে। তাদের এর সাইড ইফেক্ট সম্পর্কে জানাতে হবে। কীটনাশক ব্যবহারের কতদিন পর সেটা বাজারজাত করা যায় তাও জানাতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে আরও বক্তব্য দেন নওগাঁ জেলা নিরাপদ খাদ্য অফিসার চিন্ময় প্রামাণিক, উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, ভাইস চেয়ারম্যান আইউব হোসাইন মন্ডল ও ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ