Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঐক্যবদ্ধ প্রচেষ্টায় ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে : স্থানীয় সরকার মন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১০:৩৪ পিএম

সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় দেশে ডেঙ্গু পরিস্থিতি সহনীয় পর্যায়ে রাখা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি আজ রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের হলরুমে “লঞ্চিং অব ২০২০ গ্লোবাল স্টেট অব দ্য ওর্য়াল্ড ভলান্টারিজম রিপোর্টঃ স্ট্রেনদেনিং ভলান্টারিয়াজম টুয়ার্ডস ইনক্লুসিভ, ব্যালেন্সড সোসাইটিজ এন্ড সাপোর্ট টু এসডিজি ইন বাংলাদেশ” শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ইউনাইটেড ন্যাশনস ভলান্টিয়ার (ইউএনভি) এবং ইউএনডিপি বাংলাদেশ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

তাজুল ইসলাম বলেন, কয়েক বছর আগেও দেশে মশাবাহিত রোগ ডেঙ্গু আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু সরকারের শক্ত অবস্থান, সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলরের তদারকি, সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের পরিশ্রমের কারণে ডেঙ্গু এখন নিয়ন্ত্রণে রয়েছে। তিনি বলেন, এই রোগে গত দু’ তিন বছরে কিছু মানুষ আক্রান্ত হয়েছেন, আবার দুঃখজনক হলেও সত্য বেশ কয়েকজন লোক মারাও গেছেন। কিন্তু সার্বিকভাবে পার্শ্ববর্তী দেশ সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভিয়েতনাম ও ফিলিপাইনের চেয়ে আমাদের অবস্থা ভালো ছিলো এবং এখনো পর্যন্ত ভালো অবস্থানে রয়েছে।

রাজধানীতে জলাবদ্ধতা না হওয়ায় সন্তোষ প্রকাশ করে মন্ত্রী জানান, এবছর ঢাকায় এখন পর্যন্ত জলাবদ্ধতা সৃষ্টি হয়নি। জলাবদ্ধতার কারণে নগরবাসীর যে অবর্ণনীয় কষ্ট হতো, সেটি কিন্তু এখন আর নেই। তিনি জানান, কারণ ঢাকা ওয়াসার কাছ থেকে সিটি কর্পোরেশনের কাছে খালগুলো হস্তান্তর করায় দুই মেয়র জনগণকে সঙ্গে নিয়ে অনেক কাজ করেছেন। তারা দখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধার করে সংস্কার, খনন ও পুনঃখনন এবং ময়লা আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন করেছেন, যার কারণেই আজকের এই সুফল পাওয়া যাচ্ছে।

ঢাকা শহরসহ সারা দেশে ময়লা আবর্জনা সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসাকে বড় চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে তিনি বলেন আমরা এই বিষয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছি। সরকার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে এবং খুব শীঘ্রই ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জসহ সারাদেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ