Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফেসবুকে মহানবীকে কটূক্তিঃ লোহাগড়ায় অভিযুক্ত আকাশের ৩ দিনের রিমান্ড

হামলার ঘটনায় ২৫০ জনের নামে মামলা, আটক ২, ক্ষতিগ্রস্থ এলাকায় ডাঃ জাফরুল্লাহ ও জুনায়েদ সাকী

লোহাগড়া (নড়াইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১০:১২ পিএম

নড়াইলের লোহাগড়ায় মহানবীকে (সাঃ) নিয়ে ফেসবুকে কটূক্তির অভিযোগে গ্রেফতারকৃত আকাশ সাহাকে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। রোববার (১৭ জুলাই) বিকালে নড়াইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোরশেদুল আলম এ আদেশ দেন। অপরদিকে বাড়ি ও মন্দির ভাংচুর এবং অগ্নিসংযোগের ঘটনায় লোহাগড়া থানার এস আই মিজানুর রহমান বাদী হয়ে অজ্ঞাত ২০০ থেকে ২৫০ জনকে আসামী করে লোহাগড়া থানায় একটি মামলা করেন। এ মামলায় দু’জনকে গ্রেফতার করা হয়েছে। রোববার বিকালে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্ট্রি ডাঃ জাফরুল্লাহ চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল দিঘলিয়ার সাহাপাড়া পরিদর্শন করেছেন।

শনিবার রাতে দিঘলিয়া গ্রামের সরদার সালাউদ্দিন কচি নামে স্থানীয় এক ব্যক্তি বাদি হয়ে লোহাগড়া থানায় আকাশের নামে ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে মামলা করেন। মামলা নং ৮ তাং ১৬-৭-২০২২। এ মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মাকফুরুল ইসলাম জানান, গত শনিবার গভীর রাতে অভিযুক্ত আকাশ সাহাকে (২০) খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার প্রত্যন্ত এলাকা থেকে গ্রেফতার করা হয়। রোববার তাকে নড়াইলের লোহাগড়া আমলী আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোরশেদুল আলম এর আদালতে ৭ দিনের রিমান্ড চেয়ে আবেদন করা হয়। শুনানী শেষে আদালত আকাশকে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

অপরদিকে বাড়ি ও মন্দির ভাংচুর এবং অগ্নিসংযোগের ঘটনায় দায়েরকৃত মামলার বাদী এসআই মিজানুর রহমান জানান, হিন্দু বাড়ি-মন্দির ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় দায়েরকৃত মামলায় দু’জনকে গ্রেফতার করা হয়েছে। রোববার দুপুরে দিঘলিয়া বাজার এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো, দিঘলিয়া গ্রামের মৃত ইসাহাক মৃধার ছেলে ব্যবসায়ী রাসেল মৃধা (৩৮) ও চরমাউলী গ্রামের কবির গাজী (৩২)।

এদিকে রোববার বিকালে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্ট্রি জাফরুল্লাহ চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল দিঘলিয়ার সাহাপাড়া পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্থ গোবিন্দ সাহাকে নগদ ৫ হাজার টাকা প্রদান করেন। এসময় তার সাথে ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্ময়কারী জোনায়েদ সাকী, ভাষানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, বীরমুক্তিযোদ্ধা ইসতিয়াক আজিজ উলফাতসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা।

পরিদর্শন শেষে জাফরুল্লাহ চৌধুরী উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘এই দেশ প্রত্যেকের। এই ধরনের হামলা হওয়া উচিৎ নয়। বারবার এ ধরনের ঘটনা ঘটায় সংখ্যালঘুরা উদ্বিগ্ন ও আতংকগ্রস্থ। এ দেশে উগ্রতার জমিন তৈরী করা হচ্ছে। ইসলাম রক্ষার নামে উগ্র সাম্প্রদায়িক হামলা-মামলা বন্ধে সরকার আরোও উদ্যোগী হবে। বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করতে হবে’।

উল্লেখ্য গত শুক্রবার (১৫ জুলাই) লোহাগড়া উপজেলার দিঘলিয়া সাহাপাড়া গ্রামের কলেজছাত্র আকাশ সাহা ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তি করে পোষ্ট দেয়। বিষয়টি ওইদিন জুম্মার নামাজের পর বিভিন্ন পেশার মানুষের নজরে আসে। পরে বিক্ষুদ্ধ লোকজন আকাশ সাহাকে গ্রেফতার ও বিচার দাবিতে ওই দিন সন্ধ্যায় দিঘলিয়া বাজারে মানববন্ধন করে। বিক্ষুদ্ধ লোকজন একপর্যায়ে সাহাপাড়ার ৫-৬টি বাড়িঘর ও কয়েকটি দোকান ঘরসহ একটি পূজামন্ডপ ভাংচুর করে ও একটি মন্দিরে আগুন ধরিয়ে দেয় এবং একটি বাড়িতে আগুন ধরিয়ে দেয়। এসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে বিক্ষুদ্ধ লোকজনকে লাঠিপেটা করে এবং কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ