Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রখ্যাত আলেমেদ্বীন আল্লামা জালালুদ্দীন আলকাদেরীর ইন্তেকাল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৬, ১০:০৯ এএম

চট্টগ্রাম ব্যুরো : প্রখ্যাত আলেমেদ্বীন ‘খতিবে বাঙাল’ খ্যাত অধ্যক্ষ আল্লামা জালালুদ্দীন আলকাদেরী (রহঃ) আর নেই। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজেউন)। দেশের সর্বজন শ্রদ্ধেয় বরেণ্য আলেম, বাংলাদেশ জামিয়াতুল মোদার্রেছীনের চট্টগ্রাম বিভাগের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় নেতা, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদরাসার সাবেক অধ্যক্ষ ও জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের খতিব ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর আল্লামা জালালুদ্দীন আলকাদেরী (রহঃ) শনিবার রাত সোয়া ১০টায় ঢাকা বারডেম হাসপাতালে সিসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি দীর্ঘদিন যাবত ডায়বেটিক ও হৃদরোগে ভুগছিলেন। গতকাল তিনি ঢাকায় আ’লা হযরত কনফারেন্সে যোগ দেন এবং সেখানেই অসুস্থ হয়ে পড়লে সন্ধ্যা ৭টায় তাঁকে বারডেমে নিয়ে যাওয়া হয়। খতিব অধ্যক্ষ আল্লামা জালালুদ্দীন আলকাদেরী ইন্তেকালের সময় স্ত্রী, ২ ছেলে, ৫ মেয়েসহ আত্মীয়-পরিজন ছাড়াও সারাদেশে অগণিত ছাত্র-ভক্ত, গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর ইন্তেকালের খবরে গত রাতেই বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রাম, ঢাকাসহ দেশের সর্বত্র শোকের ছায়া নেমে আসে।
প্রখ্যাত শিক্ষাবিদ, অনবদ্য ওয়াজেয়ীন, সুন্নিয়াতের দার্শনিক অধ্যক্ষ আল্লামা জালালুদ্দীন আলকাদেরী ছিলেন সাবেক মন্ত্রী, দৈনিক ইনকিলাব ও মহাখালী মসজিদে গাউছুল আজমের প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ জামিয়াতুল মোদার্রেছীনের সাবেক সভাপতি প্রখ্যাত আলেমেদ্বীন মরহুম মাওলানা এমএ মান্নান (রহঃ)-এর অত্যন্ত ঘনিষ্ঠ সহযোগী।
অধ্যক্ষ আল্লামা মুহাম্মদ জালালুদ্দিন আলকাদেরী পটিয়া উপজেলার ছনহারা গ্রামে জন্মগ্রহণ করেন। ৪৩ বছর ধরে শিক্ষকতার মধ্যে ১০ বছর মুহাদ্দিস এবং ৩৩ বছর ধরে চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। তিনি দেশ-বিদেশে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সম্মেলন, সভা-সেমিনারে অংশগ্রহণ করে দ্বীন, সুন্নিয়াতের প্রচার-প্রসারে অগ্রণী ভূমিকা পালন করেন।
তাঁর প্রথম নামাযে জানাজা আজ (রোববার) সকাল ১০টায় ঢাকায় কাদেরিয়া তৈয়বিয়া মাদরাসা ময়দানে, দ্বিতীয় জানাজা বাদে আছর ঢাকার জাতীয় ঈদগাঁহ ময়দানে অনুষ্ঠিত হবে। চট্টগ্রামে তৃতীয় নামাযে জানাজা আগামীকাল সোমবার বাদ জোহর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে এবং শেষ জানাজা বাদে আছর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদরাসা ময়দানে অনুষ্ঠিত হবে। জামেয়া সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হবে। জামেয়া আহমদিয়া মাঠের সর্বশেষ জানাজায় ইমামতি করবেন মরহুমের বড় ছেলে ব্যারিস্টার মাওলানা আবু সাইয়েদ মোহাম্মদ কাসেম।
এদিকে অধ্যক্ষ, খতিব আল্লামা জালালুদ্দীন আলকাদেরী ইন্তেকালে বিভিন্ন সংগঠন, বিশিষ্ট ব্যক্তিবর্গ গভীর শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। আল্লামা জালালুদ্দিন আলকাদেরীর ইন্তেকালে বাংলাদেশ জামিয়াতুল মোদার্রেছীনের সভাপতি দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীন ও মহাসচিব অধ্যক্ষ আল্লামা শাব্বির আহমদ মোমতাজী, সাবেক চট্টগ্রাম সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, সাবেক মেয়র এম মনজুর আলম, জমিয়তুল ফালাহ মুসল্লী পরিষদের সভাপতি সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, আনজুমান ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলহাজ মোহাম্মদ মহসিন, সেক্রেটারি জেনারেল আলহাজ আনোয়ার হোসেন ও কেবিনেট সদস্যবৃন্দ, আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের উপদেষ্টা আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়ার চেয়ারম্যান অধ্যাপক দিদারুল ইসলাম, অধ্যক্ষ আল্লামা সোলাইমান আনসারী, গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান আলহাজ পেয়ার মোহাম্মদ, বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামাত কেন্দ্রীয় চেয়ারম্যান পীরে কামেল আল্লামা সৈয়দ মুহাম্মদ বাহাদুর শাহ্ মোজাদ্দেদী, মহাসচিব খন্দকার গোলাম মওলা নকশবন্দী, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের চেয়ারম্যান সৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদী, মহাসচিব অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান আল্লামা এম এ মান্নান, মহাসচিব মাওলানা এমএ মতিন প্রমুখ গভীর শোক প্রকাশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ