Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাতকানিয়ায় এলজিইডির দৃষ্টিনন্দন ভবন নির্মাণ

সৈয়দ জুনাঈদ মো. হাবিব উল্লাহ, সাতকানিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

সাতকানিয়া উপজেলার সম্প্রসারিত দৃষ্টিনন্দন প্রশাসনিক ভবন ও হল রুম নির্মাণ কাজটি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্পের আওতায় কাজটি বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। প্রকল্প কাজটির চুক্তিমূল্য ৬,৩৩,৬৬,৯৪৩ টাকা।

বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় উপজেলা পরিষদ স্থানীয় জনগণের কাছে সরকারের সেবাগুলো পৌঁছে দেয়। শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠার মাধ্যমে পরিকল্পিত উন্নয়ন ও সুশাসন প্রতিষ্ঠা করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার স্থানীয় সরকারের প্রাতিষ্ঠানিক ক্ষমতাসহ উপজেলা পরিষদের অবকাঠামোগত সুবিধাদি সম্প্রসারণের মাধ্যমে স্থানীয় জনগণের সেবা প্রাপ্তির বিষয়টি সহজতর করার লক্ষ্যে সরকার উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্পটি গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় সাতকানিয়া উপজেলা সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হল রুম নির্মিত হচ্ছে।

এ ব্যপারে উপজেলা প্রকৌশলী পারভেজ সারোয়ার হোসেন জানান, ৬তলা বিশিষ্ট এই ভবনটির বর্তমানে ৪ তলা পর্যন্ত নির্মাণ হচ্ছে। পরবর্তীতে ৬তলা পর্যন্ত সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমুহকে স্থানীয় প্রশাসনের প্রকৃত কেন্দ্র হিসাবে প্রতিষ্ঠিত করতে সৃষ্ট নতুন জনপ্রতিনিধিগণের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা প্রকৌশলীর কার্যালয় এবং অন্যান্য কার্যালয় ছাড়াও উক্ত ভবনে একটি সভা কক্ষ রয়েছে। এছাড়াও প্রকল্পের অংশ হিসেবে মূল ভবনের পাশেই বহুমুখী ব্যবহারের উপযোগী ৪ হাজার বর্গফুটের একটি সুসজ্জিত হলরুম পৃথকভাবে নির্মাণ হচ্ছে। স্থানীয় পর্যায়ে সাধারণ জনগণের কাছে প্রয়োজনীয় সেবা পৌছে দেওয়াই এ ভবনটি নির্মাণের মূল উদ্দেশ্য। বর্তমান সরকারের অবকাঠামো উন্নয়ন প্রকল্পসমূহের মধ্যে উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্পটি অন্যতম। সাতকানিয়া উপজেলায় এ প্রকল্পটি বাস্তবায়িত হলে একদিকে যেমন প্রশাসনিক কার্যক্রম ত্বরান্বিত হবে অপরদিকে সাতকানিয়ার সাধারণ জনগন স্বল্প সময়ে ও সহজে সরকারি সেবা গ্রহন করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ