Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশি কর্মীদের কলিং ভিসা চালু হয়ে গেছে

মালয় স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জাইনুদ্দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

মালয়েশিয়ার সকল সেক্টরেই বাংলাদেশি কর্মী নিয়োগ দেয়া হবে। মালয়েশিয়ার সার্ভিস সেক্টর, ফ্যাক্টরি, কনস্ট্রাকশন এবং কৃষিসহ সকল সেক্টরেই বাংলাদেশি কর্মী নিয়োগের সুযোগ রয়েছে। বাংলাদেশি কর্মীদের কলিং ভিসা অলরেডি চালু হয়ে গেছে। কিছু দিনের মধ্যেই বাংলাদেশি কর্মীরা মালয়েশিয়ায় প্রবেশ করবে। দেশটিতে প্রবেশের এক বছরের মধ্যে যেকোনো দিন কর্মীরা স্বাস্থ্য পরীক্ষার সময় পাবেন। আগে বাংলাদেশি কর্মীরা দেশেটিতে প্রবেশের এক মাসের মধ্যেই স্বাস্থ্য পরীক্ষা করতে হতো। বুধবার বিকেলে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রী দাতো সেরি হামজা জাইনুদ্দিন এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন। কুয়ালালামপুর থেকে প্রবাসী সাংবাদিক এম এ আবির এ বিষয়টি নিশ্চিত করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জাইনুদ্দিন, সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ইন্দোনেশিয়া সরকার মালয়েশিয়ায় জনশক্তি রফতানি বন্ধ করে দিয়েছে। তিনি বলেন, আমরা দেশটি সরকারের সাথে কর্মী আনার লক্ষ্যে আবার আলোচনার জন্য বসবো।
এদিকে, গতকাল বৃহস্পতিবার মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে বলেছে, বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ প্রক্রিয়াকে প্রভাবিত করে এমন সমস্যাগুলো সমাধান করা হয়েছে। বাংলাদেশ হাইকমিশন ১৫টি রিক্রুটিং এজেন্সির যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন করেছে,যার মধ্যে ২ হাজার জন কর্মীর চাহিদা রয়েছে। বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ প্রক্রিয়াটি আগামী সপ্তাহগুলোতে ত্বরান্বিত হবে। কর্মীদের প্রবেশ ইমিগ্রেশন বিভাগের অধীনে হবে। দেশটিতে বিদেশি কর্মীদের অনুমোদনের জন্য ওয়ান স্টপ সেন্টার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মানবসম্পদ মন্ত্রণালয়ে স্থানান্তর করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ