Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোংলার গ্যাস ক্ষেত্র থেকে নমুনা সংগ্রহ করেছেন বাপেক্সের বিশেষজ্ঞ দল

মোংলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ৫:৪১ পিএম

বাগেরহাটের মোংলা উপজেলায় চিংড়ি ঘের থেকে ওঠা গ্যাসের নমুনা সংগ্রহ করেছেন বাপেক্স বিশেষজ্ঞরা দল । বুধবার (১৩ জুলাই) দুপুর সারে ১২টার দিকে উপজেলার মিঠাখালী ইউনিয়নের পূর্বপাড়া এলাকার ওই গ্যাস উদগিরণ স্থল পরিদর্শরে এসে বিশেষজ্ঞ প্রতিনিধিদলটি গ্যাসের নমুনা সংগ্রহ করেন। সংগৃহীত নমুনার দুই স্তরে পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রতিবেদন তৈরিতে প্রায় ১মাস সময় লাগবে বলে জানিয়েছেন তারা ।
বাপেক্সের ল্যাব বিভাগের জেনারেল ম্যানেজার হাওলাদার ওহিদুল ইসলাম, বাপেক্সের খুলনার সুন্দরবন গ্যাস কোম্পানি লি. এর জেনারেল ম্যানেজার (অপারেশন) মো. তৌহিদুর রহমান ও তেল, গ্যাস, বিদ্যুৎ ও বন্দর রক্ষা জাতীয় কমিটির বাগেরহাট জেলা আহ্বায়ক মো. নুর আলম শেখ এই গ্যাস ক্ষেত্র পরিদর্শন করেন ।

দল প্রধান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্সে ) জেনারেল ম্যানেজার ল্যাব (পরীক্ষাগার) হাওলাদার ওহিদুল ইসলাম জানান, পরীক্ষা-নিরীক্ষার পরই জানা যাবে এই গ্যাসের ধরন। তবে প্রাথমিকভাবে মনে হচ্ছে উপরিভাগের মিথেন গ্যাস ( অর্থাৎ এটি শ্যালো মার্স গ্যাস ।যা লতাপাতা, গুল্ম পচা থেকে উৎপত্তি) ।তার পরেও দুই ধরনের পরীক্ষা করা হবে । একটিতে যদি হায়ার হাইড্রোকার্বনের উপস্থিতি পাওয়া যায় তাহলে সেটি হবে ভূগর্ভস্থ দাহ্য মূল্যবান বাণিজ্যিক গ্যাস। আর হায়ার হাইড্রোকার্বন না থাকলে হবে ভূ-উপরিভাগের মিথেন (মাটির নিচের লতাপাতা-গুল্ম পচা গ্যাস)। যা কিছুদিন ধরে উঠতে উঠতে এক সময়ে শেষ হয়ে যাবে।তিনি আরও জানান, বাণিজ্যিক ভাবে উত্তোলন করার প্রয়োজন হলে তার ব্যবস্থা অবশ্যই করা হবে।
পরিদর্শন ও নমুনা সংগ্রহের পর জমির বাড়ির মালিক দেলোয়ার শেখ (৩২) যে প্রকৃয়ায় লাইন টেনে গ্যাস ব্যবহার করছেন এতে তার বাড়িসহ আশপাশে আকস্মিক অগ্নিকান্ডের ঝুঁকি রয়েছে বলে জানান । সেজন্য দেলোয়ার শেখ কীভাবে গ্যাস ব্যবহার করবেন এবং পাইপ লাইন টানতে হবে তার পরামর্শ দেন এই বিশেষজ্ঞ প্রতিনিধিদলটি ।
উল্লেখ্য, মোংলার মিঠাখালী ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের পূর্বপাড়ার বাসিন্দা দেলোয়ার শেখের পৌনে তিন বিঘার চিংড়ি ঘের থেকে দীর্ঘ ৫ বছরের অধিক সময় ধরে এ গ্যাসের উদ্গিরণ হয়ে আসছে। সেই উদ্গিরণে থেকে পাইপ লাইন টেনে গত ১৫ দিন ধরে ঘরের চুলায় গ্যাস দিয়ে রান্নাবান্না করছেন জমির মালিক দেলোয়ার । আর এসব দেখার জন্য সেখানে দূরদূরান্তর থেকে প্রতিদিন ভিড় করছেন উৎসুক লোকজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ