Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীমঙ্গলে স্ত্রীর পাশেই শায়িত হবেন কিংবদন্তি পরিচালক আলম খান

শ্রীমঙ্গল সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১০:৫২ পিএম

বাংলা গানের কিংবদন্তি সুরকার ও সংগীত পরিচালক আলম খানের দুই দফায় জানাজা শেষে শ্রীমঙ্গলে স্ত্রীর কবরের পাশেই শায়িত হবেন তিনি।

জানা গেছে, প্রথম জানাজা আজ শুক্রবার (৮ জুলাই) বিকেল ৪টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হয় ঢাকার তেজগাঁওয়ের চ্যানেল আই প্রাঙ্গণে এবং দ্বিতীয় জানাজা বাদ আসর এফডিসিতে অনুষ্ঠিত হয়।

এরপর তার মরদেহ নিয়ে যাওয়া হবে শ্রীমঙ্গলে। সেইখানে মহাজিরাবাদ এলাকার পাহাড় চূড়ায় নির্মিত মসজিদুল আউলিয়া হজরত খাজা শাহ মোজাম্মেল হক (র.)–এর প্রাঙ্গণে জান্নাতুল ফেরদৌস কমপ্লেক্সে স্ত্রীর কবরের পাশেই শায়িত হবেন তিনি।

বিষয়টি জানিয়েছেন তার পুত্র-সংগীত পরিচালক ও গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফে মহা ব্যবস্থাপক আরমান খান।


১৯৭০ সালে আলম খান একক সঙ্গীত পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। সিনেমার নাম ছিল ‘কাচ কাটা হীরে’। তবে শুরুতেই সাফল্যের দেখা পাননি তিনি। জনপ্রিয়তা পেতে আরও আট বছর অপেক্ষা করতে হয় তাকে।

সালটা ১৯৭৮, মুক্তি পেলো আবদুল্লাহ আল মামুন পরিচালিত সিনেমা ‘সারেং বৌ’। এই সিনেমায় আলম খান সৃষ্টি করলেন এক অবিস্মরণীয় গান। শিরোনাম ‘ও রে নীল দরিয়া’। দেশজুড়ে গানটি পেয়ে গেলো তুমুল জনপ্রিয়তা। সেই সঙ্গে কালের গণ্ডি পেরিয়ে গানটি হয়ে গেলো আস্ত এক ইতিহাস।

এরপর থেকে আলম খান একের পর কালজয়ী গান সৃষ্টি করে গেছেন। তার সুরে গান গেয়ে শ্রোতাদের আকাশসম ভালোবাসা অর্জন করেছেন বহু শিল্পী।

আলম খানের সুর করা জনপ্রিয় ও কালজয়ী গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘ওরে নীল দরিয়া’, ‘হায়রে মানুষ রঙিন ফানুস দম ফুরাইলে ঠুস’, ‘আমি রজনীগন্ধা ফুলের মতো গন্ধ বিলিয়ে যাই’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘কি জাদু করিলা পিরিতি শিখাইলা’, ‘তুমি যেখানে আমি সেখানে’, ‘সবাই তো ভালবাসা চায়’, ‘ভালবেসে গেলাম শুধু’, ‘চাঁদের সাথে আমি দেবো না তোমার তুলনা’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, ‘তেল গেলে ফুরাইয়া’, ‘আমি তোমার বধূ তুমি আমার স্বামী’, ‘জীবনের গল্প বাকি আছে অল্প’, ‘মনে বড় আশা ছিল’, ‘সাথীরে যেও না কখনো দূরে’, ‘বেলি ফুলের মালা পরে’, ‘কাল তো ছিলাম ভাল’, ‘চুমকি চলেছে একা পথে’, ‘ভালবাসিয়া গেলাম ফাঁসিয়া’, ‘তুমি কি এখন আমারই কথা ভাবছো’, ‘আকাশেতে লক্ষ তারা চাঁদ কিন্তু একটাইরে’ ইত্যাদি

আলম খান তার ক্যারিয়ারে ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে পাঁচবার পেয়েছেন শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে, এবং একবার শ্রেষ্ঠ সুরকার হিসেবে। এছাড়া তিনি বাচসাস পুরস্কারও লাভ করেছেন।

ব্যক্তিগত জীবনে আলম খান ১৯৭৬ সালে হাবিবুননেসা গুলবানুর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। গুলবানু একজন গীতিকার। আলম খানের সুরে সাবিনা ইয়াসমিনের কণ্ঠে গাওয়া ‘তুমি তো এখন আমারই কথা ভাবছো’ গানটির গীতিকার গুলবানু। তাদের দুই ছেলে আরমান খান ও আদনান খান দুজনেই সঙ্গীত পরিচালক এবং একমাত্র মেয়ে আনিকা খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ