Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে শেষমুহূর্তে জমজমাট পশুর হাট

কোরবানি হবে ৮ লাখের বেশি পশু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২২, ১২:০১ এএম

চট্টগ্রামে শেষমুহূর্তে জমজমাট হয়ে উঠেছে কোরবানির পশুর হাট। স্থায়ী, অস্থায়ী হাটের পাশাপাশি নগরীর অলিগলিতে গড়ে উঠা হাটেও ক্রেতার ভিড়। একই চিত্র এই অঞ্চলের খামারগুলোতে। গতকাল শুক্রবার ছুটির দিনে প্রতিটি পশুরহাটে ছিল উপচেপড়া ভিড়। ভিড়ের মধ্যে বেচাকেনাও হয়েছে জমজমাট। এতো দিন ক্রেতা-বিক্রেতা উভয়ে বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন। এখন আর ভাবনার সময় নেই। শেষ সময়ে এসে পছন্দের কোরবানির পশুটি কিনে নিচ্ছেন কোরবানিদাতারা। আর বিক্রেতা এবং বেপারিরও দর কষাকষিতে সময় ব্যয় না করে গবাদি পশু বিক্রি করছেন।

ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে সরগরম হয়ে উঠেছে পশুর হাটগুলো। দেশে এককভাবে চট্টগ্রামেই বেশি সংখ্যক কোরবানির পশু বিক্রি হয়। এটা মাথায় রেখেই এই অঞ্চলের খামারি, কৃষক ও গৃহস্তরা এবারও ব্যাপকহারে গবাদি পশু লালন পালন করেছেন। জেলা প্রাণিসম্পদ বিভাগের হিসাবে এবার চট্টগ্রামে আট লাখের বেশি পশু কোরবানি দেওয়া হবে। চাহিদার প্রায় পুরোটাই স্থানীয় পশু দিয়ে পুরণ করা যাবে।
তবে প্রতিবারের মতো এবারও দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যাপক হারে গরু, মহিষ ও ছাগল এসেছে চট্টগ্রামের হাটগুলোতে। মহানগরীতে বড় ছয়টি গরুর বাজারের পাশাপাশি আরো শতাধিক স্থানে পশুরহাট বসেছে। জেলার ১৫টি উপজেলায় পশুর হাটের সংখ্যা দুই শতাধিক। এসব হাটে দেশি গরুর সরবরাহ ব্যাপক। বড় সাইজের গরু ক্রেতাদের মনযোগ আকর্ষণ করলেও চাহিদা বেশি ছোট এবং মাঝারি গরুর। আর তাই এসব গরুর দামও কিছুটা বেশি। ক্রেতারা বলছেন এবার কোরবানির পশুর দাম গত বছরের তুলনায় ২৫ থেকে ৪০ শতাংশ বেশি। আর বিক্রেতারা বলছেন, গোখাদ্যের মূল্যবৃদ্ধির সাথে পরিবহন ভাড়া বেড়ে যাওয়ায় দাম কিছুটা বাড়তি।
গতকাল নগরীর সাগরিকা গরুর বাজার, বিবির হাট, নুরনগর পশুরহাট, স্টলগোলা গরু-ছাগলের হাট এবং বিমানবন্দর এলাকার অস্থায়ী কোরবানির পশুরহাটে জমজমাট বেচাকেনা হয়েছে। নগরীর বিভিন্ন খোলা মাঠ, কলোনি ও অলিগলিতেও কোরবানির পশু বেচাকেনা হয়। অনেকে গ্রাম থেকে কিংবা মহানগর ও জেলার বিভিন্ন খামার থেকে গরু কিনে আনেন। আজ শনিবারও বাজারে জমজমাট কেনাবেচা চলবে বলে জানান ইজারাদারেরা। কারণ এখনও হাটগুলোতে কোরবানির পশু আসছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ