Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঈদে খুলনাঞ্চলে চাহিদা বেড়েছে চুই ঝালের বেড়েছে দামও

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২২, ১২:০১ এএম

গরুর মাংসের স্বাদকে ভিন্নমাত্রায় নিয়ে যায় চুইঝাল। খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, নড়াইল ও যশোরের মানুষ যেন চুইঝাল ছাড়া গরুর মাংস খেতেই পারেন না। আর তাই তো কোরবানির ঈদ আসার সাথে সাথেই চুই ঝালের চাহিদা বেড়ে গেছে কয়েক গুণ। চুই ঝালের রয়েছে অনেক ঔষধি গুণ। তবে যতটা না ঔষধি গুণ, তার চেয়েও বড় কথা, গরুর মাংসে চুইঝাল দিলে এমন একটি স্বাদের সৃষ্টি হয় যে ভোজনরসিকরা একবার খেলে তা বারবার খেতে চাইবেন।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা বাগেরহাট, খুলনা, নড়াইল, যশোর, সাতক্ষীরা এলাকায় চুই ঝালের চাষ হয়। মসলাটি এসব জেলায় ব্যাপক জনপ্রিয়। বর্তমানে দেশের অন্যান্য জেলাতেও মসলা হিসেবে এর জনপ্রিয়তা বাড়ছে। চুই লতা জাতীয় গাছ। এর কান্ড ধূসর এবং পাতা পানপাতার মতো, দেখতে সবুজ রংয়ের। চুইঝাল খেতে ঝাল হলেও এর রয়েছে বিভিন্ন ধরণের ঔষধি গুণ। চুই লতার শিকড়, কান্ড, পাতা, সবই ভেষজ গুণসম্পন্ন। তবে ঝাল হিসেবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় হাঁসের মাংস ও গরুর মাংস রান্না করতে। রান্নার জন্যে চুই ঝালের কান্ড ব্যবহার করা হয়। চুই ঝালে দশমিক ৭ শতাংশ সুগন্ধি তেল থাকে। এছাড়াও এতে রয়েছে আইসোফ্লাভোন, অ্যালকালয়েড, পিপালারিটিন, পোপিরন, পোলার্টিন, মিউসিলেজ, গ্লুকোজ, ফ্রুকটোজ, সিজামিন, পিপলাস্টেরল।
খুলনার সান্ধ্যবাজারের চুই বিক্রেতা গোলাম হোসেন জানান, বিগত ১৩ বছর ধরে তিনি এই বাজারে চুইঝাল বিক্রি করছেন। প্রতিবার ঈদের আগে চুই ঝালের চাহিদা খুব বেড়ে যায়। দামও কিছুটা বাড়ে। অন্যসময় চুই ঝাল চিকন (আকারে ছোট) ৪০০ থেকে ৬০০ টাকায় ও কিছুটা বড় চুই ঝাল ৮০০ টাকা কেজিতে বিক্রি হয়। কোরবানি উপলক্ষে বাজারে চাহিদা বাড়ায় পাইকারি দরে কিনতেই বেশি টাকা গুনতে হচ্ছে। তাই চুই ঝালের সাইজ অনুযায়ী কেজি প্রতি ৮০০ থেকে দেড় হাজার টাকায় বিক্রি করতে হচ্ছে। তবে দাম বেশি হলেও ক্রেতারা ঠিকই কিনছেন।
নগরীর দৌলতপুর বাজারের চুইঝাল বিক্রেতা ইউসুফ আলী জানান, খুলনা ছাড়াও বাগেরহাট, সাতক্ষীরায় উৎপাদিত চুই তিনি বিক্রি করেন। বাগেরহাটের চুই এর স্বাদ বেশি। সাতক্ষীরার চুই এ ঝাল একটু বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ