Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্রেতা-বিক্রেতার আনাগোনা বাড়ছে রাজশাহীর পশুহাটে

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ঈদুল আযহার দিন ঘনিয়ে আসার সাথে সাথে রাজশাহী অঞ্চলের পশুহাট, খামার ছাড়াও গ্রামের বাড়ি বাড়ি যেতে শুরু করেছেন কোরবানীদাতারা। আবার অনেকে অনলাইনেও যোগাযোগ করছেন।

এ অঞ্চলের সবচেয়ে বড় পশুহাট রাজশাহী সিটি হাট। এখানে আসেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকারী গরু মহিষ ব্যবসায়ীরা। এখানে যোগাযোগ ব্যবস্থা ভাল। আগে সপ্তাহে দু’দিন হাট বসলেও এখন প্রতিদিন হাট বসছে। গতকাল হাটে গিয়ে দেখা যায়, সব সাইজের গরু মহিষে হাট ভরপুর। স্থানীয় ক্রেতা বিক্রেতাদের আনাগোনা। তবে অন্যবারের মত পাইকারী ব্যবসায়ীদের আনাগোনা কম। হাট সংশ্লিষ্ট আনোয়ার জানান, জুলাই মাসের প্রথম সপ্তাহজুড়ে জমজমাট থাকবে হাট। এখানকার সাধারণ ক্রেতারা হাটে আসছেন বাজার বোঝার চেষ্টা করছেন। গতবারের চেয়ে এবার গরুপ্রতি অন্তত দশ পনের হাজার টাকা বেশি হাকা হচ্ছে। বিক্রেতারা জানান, তাদের লালন পালনে খরচ বেড়েছে অস্বাভাবিক রকমের। খৈল ভুষি খড়সহ সব উপকরণের দাম বেড়েছে দ্বিগুন তিনগুন। অনেক খরচ করে গরু লালন পালন করেছেন এখন তা প্রত্যাশিত দামে বিক্রি করতে পারবেন কিনা তা নিয়ে সংশয়ে আছেন। ক্রেতারা আসছেন যে দাম বলছেন তাতে পোষাচ্ছে না। তাই ফেরত নিয়ে যাচ্ছেন। হাটে আনা নেয়াতেও খরচ হচ্ছে। রাজশাহী বানেশ্বর হাট, কাটাখালিহাট ও নওহাটা হাটেও একই অবস্থা। তবে এসব হাটে কেনেন নগরীর বাসিন্দারা। ঈদের দু’তিন দিন আগ থেকে জমজমাট হয়ে ওঠে। হাটগুলোয় ছোট থেকে মাঝারী সাইজের গরুর চাহিদা বেশী। বড় বড় গরু নিয়ে দুশ্চিন্তায় খামারীরা।

প্রানী সম্পদ বিভাগ ও খামারীরা বলছেন এবার রাজশাহী বিভাগে চাহিদার চেয়ে বেশি কোরবানির পশু রয়েছে। রাজশাহী বিভাগের আট জেলায় প্রায় সাড়ে এগারো লাখ গরু সাড়ে একুশ হাজার মহিষ আর আটাশ লাখ বাইশ হাজার কোরবানিযোগ্য ছাগল রয়েছে। ভেড়া রয়েছে প্রায় চল্লিশ হাজার। রাজশাহী জেলাতে কোরবানীর পশুর সম্ভাব্য চাহিদা রয়েছে তিনলাখ বিরাশী হাজারের কিছু বেশী। আর পশু রয়েছে তিনলাখ তিরানব্বই হাজারের মত। সে হিসাবে এখানে চাহিদার চেয়ে দশ হাজার পশু রয়েছে। চাপাইনবাবগঞ্জ জেলায় কোরবানীর পশু রয়েছে একলাখ পয়ষট্টি হাজারের বেশি। আর কোরবানির সম্ভাব্য লক্ষ্য ধরা হয়েছে এক লাখ তের হাজার। সে হিসাবে চাপাইনবাবগঞ্জে বাহান্ন হাজারের বেশি পশু রয়েছে। নওগা নাটোর একই অবস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ