Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধামরাইয়ে বিক্রির জন্য প্রস্তুত ৬ হাজার গরু

মো. আনিস উর রহমান স্বপন, ধামরাই (ঢাকা) থেকে | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

ঈদ যতই ঘনিয়ে আসছে ঢাকার ধামরাইয়ে গরুর খামার মালিকদের ব্যস্ততা ততই বাড়ছে। একদিকে গরুর স্বাস্থ্য ও সুস্থ্যতা ঠিক রাখা অন্যদিকে কাঙ্খিত দামে গরু বিক্রি করার জন্য অধীর আগ্রহে সময় পার করছে গরুর খামারিয়া।

বিভিন্ন খামারের পাশাপাশি ১২০টিরও বেশি গরু এবং অর্ধশত মহিষ ও বেশ কিছু দুম্বা, গাড়ল বিক্রির জন্য প্রস্তুত করেছে উপজেলার সিংশ্রী ও খাগাইল এলাকায় সুপ্রিম এগ্রো এন্ড ডেইরি ফার্ম। এরই মধ্যে এ ফার্মে অনলাইনে এসব গরু বিক্রি শুরু হয়েছে। পছন্দের গরু ক্রয় করলে ক্রেতার বাড়িতে পৌছে দেয়ার জন্য পরিবহনের সার্বিক ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন ফার্ম কতৃপক্ষ।

জানা যায়, ধামরাই উপজেলায় ৪৪৮টি গ্রামে হাজারের অধিক ছোট-বড় খামারে প্রায় ৬ হাজার গরু রয়েছে। এসব খামারে সাড়ে ৩ মন থেকে ৩০ মন ওজনের গরু রয়েছে। এরমধ্যে প্রায় একই ওজনের গরু রয়েছে সুপ্রিম এগ্রো এন্ড ডেইরি ফার্মে। ছোট-বড় এসব ফার্মে একেকটি গরুর দাম হাঁকা হচ্ছে এক লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত।

এলাকাবাসী জানিয়েছেন, সুপ্রির এগ্রো এন্ড ডেইরি ফার্মে মাত্র দুই বছরেই এই প্রতিষ্ঠানের গরুর চাহিদা বেড়ে চলেছে। কারণ এ ফার্মের গরুগুলো রোগমুক্ত ও স্বাস্থ্যবান।

ফার্মের কেয়ার টেকার শুভ জানিয়েছে, চাহিদার বিষয়টি মাথায় রেখে প্রথম বারের চেয়ে এবারে গরুর সংখ্যা বাড়ানো হয়েছে। এই ফার্মের গরুগুলোকে নিজস্ব জমিতে রোপনকৃত নিয়মমাফিক নেফিয়ার ঘাস ছাড়াও খড়, খৈল, ভূসি ও কুড়া খাওয়ানো হয়। এছাড়া অন্য কোনো কিছু খাওয়ানো হয় না বলে জানিয়েছেন ফার্মে নিযুক্ত ভেটেনারি ডাক্তার আমজাদ হোসেন।

তবে এ উপজেলায় বেশির ভাগ ফার্ম মালিকরা সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় গরু মোটা তাজাকরণ করেছেন। অনেক ফার্মের মালিক অভিযোগ করেছেন উপজেলা প্রাণি সম্পদ অফিসের কর্মকর্তারা ব্যক্তি মালিকানা ফার্মের গরু দেখাশুনা বা লালন পালন সংক্রান্ত কোন পরামর্শ দেয়নি বলে বিস্তর অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ