Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানীতে ইয়ুথ গ্রুপের মানববন্ধন-সমাবেশ সংখ্যালঘুদের উপর হামলায় জড়িতদের শাস্তির দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর ও গাইবান্ধার গোবিন্দগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের উপর হামলা ও নির্যাতনের সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়েছেন ইয়ুথ গ্রæপের সদস্যরা। গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ থেকে এই দাবি জানানো হয়।
ঘন্টাব্যাপী এই মানববন্ধনে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এসময় বক্তৃতা করেন কাজী নজরুল ইসলাম ইয়ুথ গ্রæপের সদস্য চৌধুরী সারা মাহাজাবি ও সাব্বির হোসেন, নিশাত মজুমদার ইয়ুথ গ্রæপের সদস্য নাদিয়া আকতার শারমীন, নূরজাহান বেগম ইয়ুথ গ্রæপের সদস্য সাথী আকতার, ওয়াসফিয়া নাজনীন ইয়ুথ গ্রæপের সদস্য হনুফা পারভীন, সাকিব আল হাসান ইয়ুথ গ্রæপের সদস্য রাকিব আহমেদ প্রমুখ।
সমাবেশে বক্তারা দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের উপর সংঘটিত হামলা ও নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। একইসাথে অবিলম্বে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিগ্রস্ত সংখ্যালঘুদের নিরাপত্তাসহ তাদের ক্ষতিপূরণের ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান। তারা আগামীতে কোন দুস্কৃতিকারী যেন এধরণের ঘটনা না ঘটাতে পারে সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখার জন্য যুব সমাজের প্রতি আহŸান জানানো হয়।
সমাবেশে বক্তারা বলেন, নাসিরনগরে সাম্প্রদায়িক হামলায় স্থানীয় প্রশাসনের যেমন দায়ভার রয়েছে, তেমনি হামলার পর স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকাও যথেষ্ট প্রশ্নবিদ্ধ। নিরপেক্ষ তদন্তের মাধ্যমে সুপরিকল্পিত এই হামলার নেপথ্য কারণ উদঘাটন করে প্রকৃত দায়ী রাঘব-বোয়ালদের মুখোশ উন্মোচন এবং বিশেষ ট্রাইব্যুনালে বিচার করতে হবে।
এছাড়া সারা দেশে ধর্মীয় ও ভাষাগত সংখ্যালঘুদের জানমালের নিরাপত্তা নিশ্চিত, সম্প্রতি নাসিরনগরসহ বিভিন্ন স্থানে হামলার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার, ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান ও মন্দিরগুলো পুনর্নিমাণের দাবি জানানো হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ