Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রফতানি আয়ে বাংলাদেশ ৫০ বিলিয়নের ক্লাবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০৪ এএম

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বাধা অতিক্রম করে চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ১০ মাসেই পুরো অর্থবছরের রফতানির লক্ষ্যমাত্রা অর্জন করেছে বাংলাদেশ। এই অর্থবছরে রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৪৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। লক্ষ্যমাত্রা পূরণের পর আশা করা হচ্ছিল রফতানি ছাড়াবে ৫০ বিলিয়ন মার্কিন ডলার। জুন মাস শেষ হতে বাকি আরও দুদিন। তবে তার আগেই চলতি অর্থবছরের ১০ মাস (জুলাই-মে) বিভিন্ন দেশে রফতানি করে আয় হয়েছে ৪৭ বিলিয়ন (৪ হাজার ৭০০ কোটি) ডলারেরও বেশি।
রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্যমত্র, ২০২১- ২২ অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত বিশ্ববাজারে বাংলাদেশ থেকে রফতানি হয়েছে ৪ হাজার ৭১৭ কোটি ৪৬ লাখ ৩০ হাজার ডলারের পণ্য। এর মধ্যে তৈরি পোশাক রফতানির অর্থমূল্য ছিল ৩ হাজার ৮৫২ কোটি ১১ লাখ ৬০ হাজার ডলার। রফতানি হওয়া পণ্যের প্রায় ৮২ শতাংশই তৈরি পোশাক। রফতানিকারক সংগঠন বিজিএমইএ’র হিসাব অনুযায়ী, চলতি মাসের প্রথম ২৫ দিনে পোশাক রফতানি হয়েছে ৩২০ কোটি ডলারের। এ পরিসংখ্যান বিবেচনায় নিলে এরই মধ্যে চলতি অর্থবছরের মোট রফতানি ৫ হাজার কোটি ডলার বা ৫০ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। খাত সংশ্লিষ্টরা বলছেন, রফতানি প্রবৃদ্ধির এই ধারা অব্যাহত থাকবে। চলতি বছরে রফতানি আয় ৫৮ বিলিয়ন ডলার ছাড়ানোর প্রত্যাশা করছেন অনেকেই।
ইপিবি’র ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান বলেন, সাধারণত মে, জুন মাসে রফতানি কিছুটা কমে। তা সত্তে¡ও চলতি অর্থবছর পণ্য রফতানি ৫০ বিলিয়ন ডলার অতিক্রম করবে।
তিনি বলেন, এর সঙ্গে সার্ভিস রফতানি আরও ৮ বিলিয়ন ডলার যুক্ত হলে চলতি বছর বাংলাদেশের মোট রফতানি ৫৮ বিলিয়ন ডলার অতিক্রম করতে পারে। আগামী অক্টোবর পর্যন্ত রফতানির এ ধারা অব্যাহত থাকতে পারে।
রফতানি বাড়াতে সরকার সব ধরনের সহযোগিতা করছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, পণ্য রফতানি ৫০ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এই অর্থবছর শেষে মোট রফতানি আরও বেশি হবে। তিনি বলেন, ২০২৫ সালের মধ্যে বাংলাদেশের রফতানি ৮০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ