Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দীর্ঘ আইনি লড়াই শেষে শপথ গ্রহণ

লেলাং ইউপি চেয়ারম্যান

ফটিকছড়ি (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০২ এএম

দীর্ঘ নয় মাসের আইনি লড়াই করে সর্বোচ্চ আদালত থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে অবশেষে শপথ নিলেন ফটিকছড়ির লেলাং ইউপি চেয়ারম্যান সরোয়ার উদ্দিন চৌধুরী শাহীন। গত সোমবার দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে তাঁকে নির্বাচিত চেয়ারম্যান হিসেবে শপথ বাক্য পাঠ করান চট্টগ্রামের জেলা প্রশাসক মুহাম্মদ মমিনুর রহমান।
উল্লেখ্য, গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত ইউপি নির্বাচনে ফটিকছড়ির লেলাং ইউপিতে আ.লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী সরোয়ার উদ্দিন চৌধুরী শাহীনের প্রতিপক্ষ হিসেবে জনৈক আবুল কালাম আজাদ স্বতন্ত্রপ্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছিল গত বছর ১৭ অক্টোবর। ঋণ খেলাপি হওয়ায় ২১ অক্টোবর যাচাই-বাছাইকালে তার মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং অফিসার। পরে ২৪ অক্টোবর সমুদয় ঋণ পরিশোধ করে ওইদিনই জেলা নির্বাচন অফিসার বরাবর আপীল দায়ের করে আবুল কালাম। ২৫ অক্টোবর শুনানি শেষে জেলা নির্বাচন অফিসারও তার আপীল খারিজ করে দেয়। এরি মধ্যে ২৬ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে আর কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় ২৭ অক্টোবর একক প্রার্থী সরোয়ার উদ্দিন চৌধুরী শাহীনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে রিটার্নিং অফিসার। অপরদিকে ৩১ অক্টোবর মনোনয়নপত্র ফেরৎ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করে আবুল কালাম আজাদ। পরে নিয়মিত আপীল দায়ের করা হলে গত ১৩ ডিসেম্বর ২০২১ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানি শেষে বিষয়টি চুড়ান্ত নিষ্পত্তি করার জন্য ফের হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ খসরুজ্জামানের বেঞ্চে প্রেরণ করেন। বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চ দীর্ঘ শুনানি শেষে সরোয়ার উদ্দিন চৌধুরী শাহীন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত মর্মে ঘোষণা দিয়ে রিট নিষ্পত্তি করলে স্বতন্ত্রপ্রার্থী আবুল কালাম আজাদ ফের সুপ্রীম কোর্টে আপীল দায়ের করে। রিটের পূর্বাপর রায় বিবেচনা করে সুপ্রীম কোর্টের চেম্বার জজ বিচারপতি এম ইনায়েতুর রহিম লিভ টু আপীলটি আউট অব লিস্ট ঘোষণা করে দেন। ফলে সর্বশেষ আইনী লড়াইয়ে সরোয়ার উদ্দিন চৌধুরী শাহীন লেলাং ইউপির চেয়ারম্যান হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষিত হয় এবং গত ৫ জুন তা গেজেটে প্রকাশ হয়। তারই আলোকে গত ২৭ জুন দুপুরে লেলাং ইউপি চেয়ারম্যান হিসেবে শপথ নেন সরোয়ার উদ্দিন চৌধুরী শাহীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ