Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্বপ্নের পদ্মাসেতু খাদ্য উদ্বৃত্ত দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতির চালিকা শক্তি হয়ে উঠবে কৃষি মৎস্য ও পোল্ট্রী শিল্পে ব্যাপক ইতিবাচক পরিবর্তন আসছে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ৪:৫১ পিএম

স্বপ্নের পদ্মাসেতু দেশের খাদ্য উদ্বৃত্ত দক্ষিণাঞ্চলের কৃষি, মৎস্য এবং পোল্ট্রী পণ্য রাজধানী সহ দেশের পূর্ব ও পূর্বÑউত্তারঞ্চলে পরিবহন সহজতর করায় কৃষি অর্থনীতিতে ব্যাপক ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন কৃষিবীদগন। যুগের পর যুগ ধরে তরমুজ, পেয়ারা, আমড়া ছাড়াও ইলিশ মাছ সহ বিভিন্ন ধরনের পোল্ট্রি পণ্য পদ্মা পাড়ে ফেরির অপেক্ষায় দিনের পর দিন পরে থেকে গুনগত মান নষ্ট হয়ে কৃষক ও কৃষিপণ্য ব্যবসায়ীগন ক্ষতিগ্রস্থ হয়েছেন। দক্ষিণাঞ্চল থেকে ঢাকা ছাড়াও সিলেট ও কুমিল্লা অঞ্চলে চাল ছাড়াও ইলিশ মাছ, তরমুজ, আমড়া, পেয়ারা সহ বিভিন্ন ধরনের কৃষিপণ্যের চালান যাচ্ছে সড়ক পথে। কিন্তু এতদিন পদ্মার পশ্চিম তীরে কাঠালবাড়ী ও দৌলতদিয়াতে এসব কৃষিপণ্যবাহী ট্রাকে দিনের পর দিনের অপেক্ষার পালা শেষ হচ্ছে রোববার সকালে।

শণিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধনের পরে রোববার সকালে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হচ্ছে। ফলে দক্ষিণাঞ্চলের ৬টি জেলা সহ দক্ষিণÑপশ্চিমাঞ্চলের ২১টি জেলা রাজধানী সহ সারা দেশের সাথেই ফেরি বিহীন সড়ক পথে সংযুক্ত হচ্ছে। অবশান হচ্ছে পদ্মায় ফেরি পারাপারের প্রায় ৬০ বছরের বিড়ম্বনার।
চাল উৎপাদনে বরিশাল কৃষি অঞ্চলে উদ্বৃত্ত প্রায় সাড়ে ৭ লাখ টন। এছাড়াও প্রায় ৫ লাখ টন বিভিন্ন ধরনের ডাল এবং ২৫ হাজার টন গম উৎপাদন হচ্ছে বরিশাল কৃষি অঞ্চলে। গত রবি মৌসুমে সারা দেশে উৎপাদিত ৩০ লাখ টন তরমুজের ২০ লাখ টনই উৎপাদন হয়েছে এ অঞ্চলে।
সারা দেশে উৎপাদিত পেয়ারা ও আমড়ার সিংহভাগেইর যোগানদার দক্ষিণাঞ্চল। গত অর্থ বছরে দেশে আহরিত সাড়ে ৫ লাখ টন ইলিশের ৭০ ভাগেরই যোগানদার দক্ষিণাঞ্চল। এমনকি দক্ষিণাঞ্চল ইতোমধ্যে মৎস্য উৎপাদনে ৩ লাখ টন উদ্বৃত্ত এলাকায় পরিনত হয়েছে। গত এক যুগে এ অঞ্চলে সার্বিকভাবে মাছের উৎপাদন বেড়েছে প্রায় ৭০ ভাগ। নানা প্রকৃতিক দূর্যোগের মধ্যেও দক্ষিণাঞ্চলের মৎস্য খাত এগিয়ে যাচ্ছে। আর দক্ষিণাঞ্চল থেকে পদ্মা পাড়ি দিয়ে বছর যুড়েই রাজধানী সহ সারা দেশের বিভিন্ন স্থানে মাছের চালান যাচ্ছে।
নানা প্রতিবন্ধকতা ও প্রকৃতিক দূর্য্যোগের মধ্যেও দক্ষিণাঞ্চলের পোল্ট্রি শিল্প এখনো মাথা উচু করে আছে। শুধু দক্ষিণাঞ্চলের প্রায় ১ কোটি মানুষের চাহিদার যোগান নয়, রাজধানী সহ দেশের বিভিন্ন এলাকায় দক্ষিণাঞ্চল থেকে ডিম সহ হাঁস-মুরগির সরবারহ যাচ্ছে।
কিন্তু এতদিন অন্যসব পণ্যের মত পোল্টি পণ্য পরিবহনেও বড় বাঁধা ছিল পদ্মা পাড়ি দেয়া। রোববার সকাল থেকে পদ্মা সেতু খুলে যাওয়ায় নতুন সম্ভবনার দ্বার উন্মোচন হতে চলেছে দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতিতে।
পদ্মার দু পাড় সংযুক্ত হওয়ায় সড়ক পরিবহনে দক্ষিনাঞ্চলের সাথে রাজধানী ঢাকা ছাড়াও দেশের পূর্ব ও পূর্বÑউত্তরাঞ্চলের যে বৈপ্লবিক পরিবর্তন আসছে, সেখানে কৃষিÑঅর্থনীতিতেও বড় ধরনের ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন অর্থনীতিবীদগন।
বরিশাল ও পটুয়াখালী বিশ^বিদ্যলয় সহ প্রাচ্যের অক্সর্ফোড বরিশাল বিএম কলেজের একাধিক শিক্ষকগনও খুব শিঘ্রই পদ্মা সেতু দক্ষিনাঞ্চলের কৃষি অর্থনীতির অন্যতম চালিকা শক্তি হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ