Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের পদক্ষেপে বাণিজ্যে আশার আলো দেখছেন তোফায়েল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম


ডোনাল্ড ট্রাম্পের জয়ে দেশের রফতানি বাণিজ্যে আশার আলো দেখছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। হোয়াইট হাউজে তার প্রথম দিনেই ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ বা টিপিপি বাণিজ্য চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এ পদক্ষেপে সহমত প্রকাশ করে তোফায়েল আহমেদ বলেন, যুক্তরাষ্ট্রে নির্বাচনের আগেই আমি কথা বলেছিলাম এবং তখনই ধারণা করেছিলাম, তিনিই জয়ী হবেন। এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশের সাথে যুক্তরাষ্ট্রের বহুল বিতর্কিত টিপিপি চুক্তি বাতিল করবেন ট্রাম্প। এটি আমাদের জন্য ভালো।
গতকাল রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে একটি প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ট্রাম্পের প্রশংসা করে বাণিজ্যমন্ত্রী বলেন, ভোটের আগে তিনি (ট্রাম্প) কিছু সমালোচনার জন্ম দেয়, এমন কথা বলেছেন। কিন্তু নির্বাচিত হওয়ার পর এসব থেকে সরে এসেছেন।
টিপিপি চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো  দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে বিনা শুল্ক সুবিধা পায়। চুক্তিতে স্বাক্ষরকারী অন্য দেশগুলো হলোÑ অস্ট্রেলিয়া, জাপান, ব্রুনাই, কানাডা, চিলি, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম। ফলে আমাদের অন্যতম প্রতিযোগী দেশ ভিয়েতনাম বিনা শুল্কে যুক্তরাষ্ট্রে রফতানি বাণিজ্য করতে পারবে। অন্য দিকে, বাংলাদেশকে দিতে হবে ১৫ শতাংশ। এসব কারণে টিপিপি থেকে ট্রাম্পের সরে আসাকে ইতিবাচক হিসেবে দেখছেন বাণিজ্যমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ