Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

বাংলাদেশে জেল খেটে দেশে ফেরত গেল দু’ভারতীয় নাগরিক

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাজাভোগ শেষে দেশে ফেরত গেলেন দু’ভারতীয় নাগরিক। বাংলাদেশের বেনাপোল  চেকপোস্ট বিজিবি বুধবার সন্ধ্যায় পেট্রাপোল  বিএসএফ সদস্যদের কাছে তাদের হস্তান্তর করেছেন। এদের মধ্যে একজন অবৈধ পথে বাংলাদেশে অস্ত্র নিয়ে ঢুকেছিলেন। অপরজন মানসিক প্রতিবন্ধী। ভুল করে বাংলাদেশে প্রবেশ করে।  
সাজার মেয়াদ শেষ হলে বাংলাদেশ সরকারের দেয়া বিশেষ “রিপ্রেজেন্টটেটিভ” এর মাধ্যমে তাদের দেশে ফেরত পাঠানো হয়।  
দেশে ফেরত যাওয়ারা হলেন-দক্ষিণ ২৪ পরগনা জেলার গোসবা থানার কুমিরমারী গ্রামের হরেন্দ্র নাথ গাইনের ছেলে চিত্ত রঞ্জন গাইন (৫৩) ও উত্তর ২৪ পরগনা জেলার রাজার হাট থানার শ্রীমাই গ্রামের ডাক্তার কে এন রায়ের ছেলে ভাস্কর রায় (৪৩)।
বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর এরিয়া কো-অর্ডিনেটর আব্দুল মুহিত জানান, চিত্তরঞ্জন গাইন সাতক্ষীরা সীমান্ত দিয়ে ১৮ বছর আগে অবৈধপথে একটি পিস্তল নিয়ে বাংলাদেশে প্রবেশ করে পুলিশের হাতে আটক হয়েছিলেন। এরপর যশোরের একটি আদালত তাকে ১৯৯৯ সালে ৯ মাসের জেল দেন। সাজার মেয়াদ মেয়াদ শেষ হয়ে গেলেও তিনি মুক্তি পাননি। নানা জটিলতায় কারাগারে কেটে যায় ১৮টি বছর। ভারতের অপর নাগরিক ভাস্কর রায় একজন মানসিক প্রতিবন্ধী। তিনি ২০১২ সালে পথভুলে বাংলাদেশে এসে পুলিশের হাতে ধরা পড়েন। তার সাজা হয় চার বছর।  
বেনাপোল চেকপোস্ট ক্যাম্পের সুবেদার নজরুল ইসলাম জানান, দেশে (ভারতে) ফেরত যাওয়া  ২ ভারতীয় যুবক দালালের যোগসাজসে সীমান্ত  পেরিয়ে অবৈধ পথে ভারত থেকে বাংলাদেশে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ