Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ফুলের রাজধানী গদখালি পদ্মা সেতুর অপেক্ষায়

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ৮:২২ পিএম

বাংলাদেশের ফুলের রাজধানী যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালি। উৎপাদনের জন্য বিখ্যাত গদখালীর ফুল দেশের অর্ধেকের বেশি চাহিদা মেটায়। কিন্তু পরিবহন ব্যবস্থার অভাবের কারণে অনেক সময় ফুল পঁচে বড় ধরনের ক্ষতি সম্মুখীন হতে হয়। তবে পদ্ম সেতু চালুর খবরে আনন্দের ঢেউ বইছে এই অঞ্চলের ফুল চাষীদের মাঝে। তারা বলছে, সকালে ফুল তুলে বাসে বা ট্রাকে ঢাকা-চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় পাঠালে ফেরিপারাপারের দেরিতে ফুলের গুণাগত মান নষ্ট হয়। তাতে করে ব্যবসায়ীরা চাষীদের ভালো দাম দেননা। পদ্মাসেতু চালু হলে দিনের দিন টাটকা ফুল পাঠিয়ে ভালো দামে ফুল বিক্রি করতে পারবেন তারা।

গদখালীর ফুল চাষি মঞ্জরুল ইসলাম বলেন, পদ্মা সেতু চালু হলে ক্রেতা বেশি আসবে। আমরা ফুলের দাম বেশি পাব। এখন যেখানে প্রতি পিস ফুল ৫ টাকা বিক্রি হয়, সেতু চালু হলে সেখানে আমরা হয়তো ৭ টাকা বিক্রি করতে পারব। পদ্মা সেতু চালু হলে আগে লাগতো ১০ ঘণ্টা এখন ৪ ঘণ্টায় ফুল যাবে। এ সেতুতে আমাদের ভাগ্যের পরিবর্তন হবে বলে আশা করছি। গদখালীর ফুল চাষী ও বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, দেশের চাহিদার শতকরা ৬০ থেকে ৭০ ভাগ ফুল যশোর থেকে সরবরাহ করা হয়ে থাকে। যশোরে ফুলচাষি রয়েছেন প্রায় ৬ হাজার। তারা অন্তত ১৫শ’ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার ফুল চাষ করেন। সারা দেশে এখানকার ফুলের চাহিদা থাকলেও পরিবহন ব্যবস্থার সমস্যার কারণে আমরা ক্ষতিগ্রস্ত হই। অনেক সময় ঘাটে (দৌলতদিয়া) যানজটের কারণে ফুল নষ্ট হয়ে যায়। পদ্মা সেতু হলে এই সমস্যা থাকবে না। খুব কম সময়ে আমরা ঢাকাসহ বিভিন্ন জেলায় ফুল পাঠাতে পারব। দ্রুত ফুল পাঠাতে পারলে ফুলটাও ভালো থাকবে। এতে দামটাও বেশি পাওয়া যাবে। ফুল বিদেশে রপ্তানি সহজ হবে। এতে ফুল চাষিরাও উপকৃত হবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ