Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র কোস্টগার্ড দলের চট্টগ্রাম বন্দর পরিদর্শন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১২:০০ এএম

 চট্টগ্রাম বন্দর ও বন্দর সংশ্লিষ্ট স্থাপনার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা দেখতে যুক্তরাষ্ট্র কোস্টগার্ডের একটি প্রতিনিধি দল চট্টগ্রামে। দুই সদস্যের এ প্রতিনিধি দল গতকাল মঙ্গলবার চট্টগ্রাম বন্দর পরিদর্শন করেন। তারা আজ বুধবার বন্দর সহায়ক অন্যান্য স্থাপনা পরিদর্শনে যাবেন। তারা বেশ কয়েকটি বেসরকারি কন্টেইনার ডিপোও পরিদর্শন করবেন। পরিদর্শন শেষে নিরাপত্তা ব্যবস্থায় কোন ঘাটতি শনাক্ত হলে তা বাস্তবায়নের সুপারিশ করা হবে।
আন্তর্জাতিক বন্দর নিরাপত্তা সূচির আওতায় যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের এ পরিদর্শনকে গুরুত্বের সাথে দেখছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। আন্তর্জাতিক নৌ সংস্থা নিরাপত্তা ব্যবস্থা সংক্রান্ত আইএসপিএস কোড বাস্তবায়নকে প্রাধান্য দেয় তারা। ২০০৪ সালের ১ জুলাই থেকে এ কোড বাস্তবায়ন শুরু হয় বাংলাদেশেও। এর আগে ২০১৭ সালে বন্দর পরিদর্শন করে মার্কিন প্রতিনিধি দলটি ১৬ দফা পর্যবেক্ষণ দিয়েছিল। সেই ১৬ দফা পর্যবেক্ষণ বাস্তবায়নের অগ্রগতি দেখতে ২০১৯ সালে পরিদর্শনে আসে তারা।
মাঝখানে করোনা সংক্রমণের কারণে পরিদর্শন বন্ধ থাকে। বন্দরের কর্মকর্তারা জানান, ওই ১৬ দফার প্রায় সবগুলোই বাস্তবায়ন করা হয়েছে। দেশের আমদানি-রফতানি স্বাভাবিক রাখার পাশপাশি চট্টগ্রাম বন্দরে আইএসপিএস কোড মেনে চলার ক্ষেত্রেও গুরুত্ব দেয়া হচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ