Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে প্রকল্প গ্রহণ : অধিবেশনে এলজিআরডি মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১২:০১ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন বুড়িগঙ্গা আদি চ্যানেল পুনরুদ্ধারে প্রকল্প গ্রহণ করা হয়েছে। ডিএসসিসি দীর্ঘ মেয়াদী কাজের অংশ হিসেবে ‘বুড়িগঙ্গা আদি চ্যানেল পুনরুদ্ধার ও উন্নয়ন কাজ’ বাস্তবায়নের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। এরপর বুড়িগঙ্গার আদি চ্যানেল সৌন্দর্য বৃদ্ধি ও নান্দনিক পরিবেশ সৃষ্টিকরণের জন্য নতুন প্রকল্প গ্রহণ করা হবে।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান তিনি। সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে তিনি আরো জানান, বুড়িগঙ্গা পাড়ে ডিএসসিসি সম্পত্তি বিভাগ কর্তৃক অবৈধ স্থাপনার উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এছাড়া জলাবদ্ধতা দূরীকরণে লক্ষ্যে স্বল্প মেয়াদী কাজের অংশ হিসেবে আদি বুড়িগঙ্গা চ্যানেলে পানি প্রবাহ সচল রাখার জন্য ডিএসসিসি’র নিজস্ব অর্থায়নে প্রায় ২৪ কোটি টাকা ব্যয়ে পলি অপসারণ, ময়লা আবর্জনা পরিষ্কার এবং দুই পার্শ্বে ফেন্সিং স্থাপনের কার্যক্রম চলছে।

অপর এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম জানান, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর উপক‚লীয় জেলাসমূহের লবণাক্ত প্রবণ এলাকায় লবণাক্ততা দূরীকরণ প্ল্যান্টসহ বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থা এবং পুকুর খনন ও পুনঃখনন করা হয়েছে। একইসঙ্গে সৌরচালিত শত স্যান্ড ফিস্টার এবং স্যানিটেশন ব্যবস্থা স্থাপন করা হচ্ছে। উপক‚লীয় অঞ্চলের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা শতভাগ নিশ্চিত করতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

সরকারি দলের এমপি নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, স্থানীয় সরকার বিভাগকে শক্তিশালী করার লক্ষ্যে ইউনিয়ন পরিষদের জনবল কাঠামো বৃদ্ধির লক্ষ্যে ৪ হাজার ৫৫৩টি ইউনিয়ন পরিষদের প্রতিটিতে একটি করে হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর পদ সৃষ্টি করা হয়েছে। এই পদে নিয়োগকারী কর্তৃপক্ষ জেলা প্রশাসক। বর্তমানে নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অনুযায়ী, সরকারের পূর্বানুমোদনক্রমে ইউনিয়ন পরিষদ প্রয়োজনবোধে অতিরিক্ত জনবল নিয়োগ করতে পারবে। যাদের বেতন-ভাতা সংশ্লিষ্ট পরিষদের নিজস্ব তহবিল থেকে পরিশোধ করতে হবে।

একই দলের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, ২০২০ সালের ডিসেম্বরে ঢাকা ওয়াসা স্টর্ম সুয়ারেজ ও খাল সিটি করপোরেশনে হস্তান্তরের পর ঢাকা উত্তর সিটি করপোরেশন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ, প্রকৌশ বিভাগ ও সম্পত্তি বিভাগের সমন্বিত প্রচেষ্টায় বিভিন্ন ক্রাশ প্রোগ্রাম গ্রহণ করে। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ২৬টি খাল থেকে প্রায় ৭১ হাজার ৫৮৪ টন ভাসমান বর্জ্য, প্রায় ১০ হাজার টন মাটি ও ¯øাজ অপসারণ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ