Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিতলমারিতে ধর্ম অবমাননা ও পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় পৃথক দুই মামলা, আটক ২২

বাগেরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৮:৫০ পিএম

বাগেরহাটের চিতলমারীতে রনিত বালা (১৯) নামের এক কলেজছাত্রীকে ফেসবুকে ইসলাম ধর্ম ও মহানবী হযরত মোহাম্মদ (সা:)-কে নিয়ে কটূক্তি ও পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। সোমবার রাতে চিতলমারী উপজেলার শিবপুর গ্রামের শের আলী মুন্সীর ছেলে মোঃ রুবেল মুন্সী (২৬) বাদি হয়ে চিতলমারী উপজেলার চর ডাকাতিয়া গ্রামের রমনী বালার মেয়ে কলেজছাত্রী রনিতা বালার বিরুদ্ধে মামলা দায়ের করেন। এই মামলায় রনিতা বাল কে গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

অপরদিকে মঙ্গলবার দুপুরে চিতলমারী থানার উপ-পরিদর্শক (এসআই) শামিম হাওলাদার বাদি হয়ে চিতলমারী থানা পুলিশের উপর আক্রমণ করে আহত, সরকারী কাজে বাধাদান, সরকারী ও ব্যক্তিগত মালামাল ভাংচুর করে ক্ষতি সাধনের অভিযোগে ৫৯ জনের নাম উল্লেখ ও ২৫০ জনকে অজ্ঞাত আসামী করে মামলা দায়ের করেন। এই মামলায় ২১ জনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

মামলার বরাত দিয়ে বাগেরহাট জেলা পুলিশের মিডিয়া সেলের সমন্বয়কারী পরিদর্শক এস এম আশরাফুল ইসলাম জানান, মোঃ রুবেল মুন্সী তার দায়েরকৃত অভিযোগে উল্লেখ করেন, গত ইং ১৯ জুন বেলা সাড়ে ১১ টার সময় চিতলমারী উপজেলার খড়মখালী এলাকায় শেরে বাংলা ডিগ্রি কলেজের সামনে দিয়ে যাচ্ছিলেন। এসময় কলেজ গেটের সামনে একটি মেয়ে কয়েক জনের সামনে ইসলাম ধর্ম, মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) ও তার স্ত্রীকে নিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে। তখন তিনি ওই মেয়েটিকে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মত এ সকল কথা বলতে নিষেধ করলে মেয়েটি বলে সে যা বলেছে ঠিক বলেছে। তিনি মেয়েটির নাম জিজ্ঞেস করলে সে তার নাম রনিতা বালা বলে জানায়। পরে তিনি খোঁজ নিয়ে তার নাম রনিত বালা বলে জানতে পারেন। বিষয়টি সেখানে উপস্থিত আরো অনেকে শোনে। রনিতা বালা দাঙ্গা বাঁধানোর জন্য ইসলাম ধর্মকে ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করার লক্ষ্যে ইচ্ছাকৃতভাবে ইসলাম ধর্ম, মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) ও তার স্ত্রীকে নিয়ে অকথ্য ভাষায় গালিগালাজসহ বিভিন্ন রকম আপত্তিকর কথা বলে ইসলাম ধর্মকে ও ধর্মের বিশ্বাসকে চরম ভাবে প্রকাশ্যে অবমাননা করেছে বলে তিনি অভিযোগ উল্লেখ করেন।

অপর মামলায় এসআই শামিম হাওলাদার উল্লেখ করেন, সোমবার দুপুরে তিনি ডিউটিকালিন সময়ে জানতে পারেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অপরাধে চিতলমারী থানার আটককৃত আসামী রনিতা বালাকে ছিনিয়ে নেয়ার জন্য কতিপয় উচ্ছৃঙ্খল জনতা থানার গেটে অবস্থান করছে। এই সংবাদ পেয়ে সঙ্গীয় ফোর্সসহ থানায় এসে অনেক লোকজন দেখতে পান। থানার ভিতরে গাড়ী রাখার পর গেটের কাছে আগত লোকজনের সাথে অতি: পুলিশ সুপার, বাগেরহাট সদর সার্কেল, অফিসার ইনচার্জ, অন্যান্য অফিসার ও ফোর্সসহ সকলে গেটের সামনে যেয়ে তাদেরকে বোঝানোর চেষ্টা করেন। কিন্তু তারা শ্লোগান দিতে থাকে। এক পর্যায়ে দুপুর সাড়ে ১২টায় আরো একদল লোক শ্লোগান দিতে দিতে আর.পি মোড়ের দিক হতে থানার গেটের সামনে আসলে গেটে অবস্থানরত লোকজ সহ তারা সকলে পুলিশের উপর ঝাঁপিয়ে পড়ে এবং ইট পাটকেল ছুড়তে থাকে। থানার প্রাচীরের চারদিক থেকে লোকজন থানার ভিতরে ঢুকে থানা অভ্যন্তরে থাকা বাগেরহাট সদর সার্কেলের সরকারি গাড়ী, চিতলমারী থানার সরকারি গাড়ী, ৫টি মোটর সাইকেল এবং থানা ভবনের সামনের দিকের সকল গøাস ভাংচুর করে অনুমান ৪/৫ লক্ষ টাকার ক্ষতিসাধন করে। তাছাড়া তারা থানার ভিতরে ঢুকে আসামী রনিতা বালাকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। তখন পুলিশ গ্রেফতারকৃত আসামী, সরকারি অস্ত্র-গুলি ও নিজেদের জানমাল রক্ষার্থে ২৪ (চব্বিশ) রাউন্ড ফাঁকা গুলি ছুড়লে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়।

এ ব্যাপারে চিতলমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এইচএম কামরুজ্জামান জানান, পুলিশের উপর হামলা ও ভাংচুরের ঘটনায় ২১ জুন মঙ্গলবার ৫৯ জনের নাম উল্লেখসহ আরোও ২৫০ জন অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে মামলা হয়েছে। মামলার অন্য আসামীদের আটকের চেষ্টা চলছে। এছাড়া আটক রনিতা বালা রনির বিরুদ্ধে ধর্ম অবমাননাকর পোস্টের অভিযোগে শেরেবাংলা ডিগ্রি কলেজ এক ছাত্র মো. রুবেল মুন্সি বাদি হয়ে একটি মামলা দায়ের করেছেন। বর্তমানে সার্বিক পরিস্থিতির উপর কড়া নজর রাখছে পুলিশ। ঊর্ধ্বতন অফিসারের নেতৃত্বে অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। অজ্ঞাতনামা আসামীদের সনাক্তসহ পলাতক আসামীদের গ্রেফতারের লক্ষে পুলিশী অভিযান অব্যাহত আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ