Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নদীর প্রবল স্রোতে ফেরি চলাচলে বিঘ্ন

আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট

আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১২:০১ এএম

নদীতে প্রবল স্রোতের কারণে আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে স্বাভাবিকভাবে ফেরি চলাচলে বিঘ্ন ঘটছে। এতে সময় লাগছে দ্বিগুণ, পারাপারের অপেক্ষায় রয়েছে ৭ শতাধিক যানবাহন। ফলে ভোগান্তিতে পড়ছে যাত্রী ও যানবাহন শ্রমিকরা।
বিআইডব্লিউটিসির আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গেছে, পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথে নদীতে প্রবোল স্রোতের সৃষ্টি হয়েছে। ফলে ফেরিগুলো প্রবল স্রোতের বিপরীতে চলতে গিয়ে দিক ঠিক রাখা কঠিন হয়ে পড়ছে। নির্ধারিত নৌপথ দিয়ে ফেরিগুলো চলাচল করতে পারছে না। অনেক সময় ফেরিগুলো নিয়ন্ত্রণে রাখা কষ্টকর হয়ে পড়ছে। ফলে ফেরিগুলো নির্ধারিত নৌপথের বাহিরে চলে যাচ্ছে। আরিচা-কাজিরহাট নৌরুটে দুটি রো-রো ফেরি এবং পাটুরিয়া- দৌলতদিয়া নৌরুটে ছোট-বড় মিলে ২১টি ফেরি চলাচল করছে। স্রোতের বিপরীতে চলাচল করতে গিয়ে এসব ফেরিগুলোর সময়ও লাগছে দ্বিগুণ।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)র আরিচা অঞ্চলের ডিজিএম শাহ মুহাম্মদ খালিদ নেওয়াজ জানান, স্রোতের কারণে স্বাভাবিক ফেরি চলাচলে একটু সমস্যা হচ্ছে। স্রোতের বিপরীতে ফেরিগুলো চলাচল করতে এখন দ্বিগুণ সময় লাগছে। আগে যেখানে পাটুরিয়া থেকে দৌলতদিয়া যেতে একটি ফেরির সময় লাগতো ৪০ মিনিট এখন লাগছে ৮০ মিনিট। স্রোতের গতিবেক একটু কমলে ফেরি চলাচল স্বাভাবিক হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ