Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মির্জাপুরে তেলবাহী ট্রেনের ইঞ্জিনসহ ২টি লড়ি লাইনচ্যুত হয়ে উল্টে গেছে

মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ৯:০৫ পিএম

বঙ্গবন্ধু সেতু রেল সংযোগ সড়কের মির্জাপুর রেলস্টেশনে তেলবাহী ট্রেনের ইঞ্জিনসহ ২টি লড়ি লাইনচ্যুত হয়ে পার্শ্ববর্তী ঢালুতে উল্টে পড়ে গেছে। এছাড়া সামনের একটি লড়ি লাইনচ্যূত হয়েছে। এতে তেলবাহী ট্রেনের চালক আহত হয়েছেন বলে জানা গেছে। তবে তার নাম ঠিকানা কেউ জানাতে পারেননি।

সোমবার বিকেলে সোয়া ৫টার দিকে মির্জাপুর রেলস্টেশনের পশ্চিমপাশে এ দুর্ঘটনা ঘটে। মির্জাপুর রেলস্টেশনের স্টেশন মাস্টার কামরুল হাসান জানান, তেলবাহী ট্রেনটি ঢাকা থেকে রংপুর ডেপোতে যাচ্ছিল। ট্রেনের ১৫টি লড়ি ছিল। এরমধ্যে ইঞ্জিনসহ অকটেন ভর্তি ট্রেনের সামনের দুটি লড়ি লাইনচ্যুত হয়ে ঢালুতে পড়ে উল্টে যায়।

তিনি জানান, পঞ্চগড় থেকে ছেড়ে আসা দ্রুতযান এক্সপ্রেস ও ঢাকা থেকে ছেড়ে আসা তেলবাহী ৯৮১ নং ট্রেনটি মির্জাপুর রেলস্টেশনে ক্রসিং হওয়ার কথা ছিল। তেলবাহী ট্রেনটি মির্জাপুর রেলস্টেশনের এক নম্বর প্লাটফর্মের লাইনে রেখে দ্রুত যান এক্সপ্রেস ট্রেনটি মেইন লাইন দিয়ে পাস করার কথা ছিল। সে অনুযায়ী ৯৮১ নং তেলবাহী ট্রেনটিকে লোপ লাইনে প্রবেশ করার জন্য সিগনাল দেয়া হয় এবং ট্রেনটি যেন স্টেশনে দাঁড়ায় সে ব্যবস্থা করা হয়। কিন্ত তেলবাহী ট্রেনটির ব্রেকিং সিস্টেমে কাজ না করায় এবং ব্রেক কন্ট্রোল করতে না পারায় ট্রেনটি লাইনচ্যুত হয় বলে দুর্ঘটনা কবলিত ট্রেনের চালক স্টেশন মাস্টারকে জানান বলে তিনি জানিয়েছেন। এতে ট্রেনের ইঞ্জিন এবং ইঞ্জিনের সাথে একটি লড়ি ট্রেন লাইনের বাইরে উল্টে পড়ে যায়। এছাড়া অপর একটি লড়ির সামনের অংশ লাইনচ্যুত হয়। এ কারণে পঞ্চগড় থেকে ছেড়ে আসা দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটিকে মহেড়া স্টেশনে প্রায় ঘন্টাখানেক সময় বিলম্বিত করানো হয়। তবে তেলবাহী ট্রেনটি লোপলাইনে লাইনচ্যূত হওয়ায় মেইন লাইন সচল রয়েছে। সে কারণে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি মেইন লাইন দিয়ে পরে পাচিং করাতে সক্ষম হয়েছেন বলে তিনি জানিয়েছেন। এছাড়া যেহেতু তেলবাহী ট্রেনটি লোপ লাইনে থাকায় মেইন লাইন দিয়ে ট্রেন চলাচলে কোন অসুবিধা হবে না বলে তিনি জানিয়েছেন।

স্টেশন মাস্টার আরও জানান, দুর্ঘটনার বিষয়টি উর্ধতন কর্মকর্তাদের জানানো হয়েছে। উদ্ধার কাজ দ্রুতই শুরু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মির্জাপুর থানা উপপরিদর্শক (এসআই) মোশারফ হোসেন জানান, দুর্ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়েছেন এবং সেখানে অবস্থান করছেন বলে তিনি জানিয়েছেন। এছাড়া মির্জাপুর ফায়ার সার্ভিস স্টেশনের সদস্যরা ঘটনাস্থলে গিয়েছিলেন বলে তিনি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ