Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফুলগাজীতে মুহুরী নদীর ৩ ও পরশুরামে ১ স্থানে বাঁধে ভাঙ্গন, প্রবল স্রোতে ঢুকছে পানি

ছাগলনাইয়া (ফেনী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ৬:০৩ পিএম

অতিবর্ষন ও উজানের ঢলের পানিতে ফেনীর ফুলগাজীতে মুহুরী নদীর তিনটি ও পরশুরামে একটি স্থানে বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে দুই উপজেলার ৮টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। ফুলগাজী ও পরশুরাম উপজেলার তিনটি নদী মুহুরী, কহুয়া, সিলোনিয়া নদীর পানি বেশীরভাগ পয়েন্টে বিপদ সীমার ওপরে প্রবাহিত হচ্ছে। ফলে অন্যান্য স্থানে ভাঙ্গনের সৃষ্টি হয়ে উপজেলার বিশাল এলাকা প্লাবিত হবার শঙ্কা ক্রমশ প্রবল হচ্ছে। ডুবতে বসেছে ফেনীর উত্তরাঞ্চল।

সরেজমিনে দেখা গেছে, রবিবার রাত ৪টার দিকে উপজেলার দরবারপুর ইউনিয়নের দক্ষিণ বরইয়া এলাকার রতন মেম্বারের বাড়ি সংলগ্ন স্থান ও সোমবার ভোর ৬টার দিকে সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর এলাকার সেকান্তর মাস্টার বাড়ি সংলগ্ন স্থানে বাঁধে ভাঙ্গন সৃষ্টি হয়। সকাল ১১টার দিকে একই ইউনিয়নের দেড়পাড়ায় আরেকটি বাঁধ পানিতে ভেসে যায়। ফলে দেড়পাড়া, নিলক্ষী, উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর ও বৈরাগপুর, দরবারপুর ইউনিয়নের দক্ষিণ বরইয়া এলাকা প্লাবিত হয়।

বিকাল ৩টায় পরশুরাম উপজেলার চিথলিয়া ইউনিয়নের পশ্চিম অলকা এলাকায় মুহুরী নদীর ভাঙনে ২টি গ্রাম প্লাবিত হয়ে গেছে। ফুলগাজী সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: সেলিম নদী ভাঙ্গনের স্থান পরিদর্শন করেন। তিনি বলেন, বৃষ্টি অব্যাহত থাকলে দেড়পাড়া, উত্তর নিলক্ষী, দক্ষিণ নিলক্ষী, গোসাইপুর এলাকায় প্লাবিত হওয়ার আশংকা রয়েছে। এদিকে সকালে ফুলগাজী বাজারে পানি উঠে পড়ে।

স্থানীয়রা জানান, প্রতি বছরের ন্যায় এবছরও একাধিক স্থানে ভাঙ্গনের ফলে পুকুরের মাছ, মাছের ঘের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে আমনের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের মতে, মুহুরী নদীর পানি আগের দিনের চেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে, সোমবার সকাল আটটায় মুহুরী নদীর পানি ছিল ১২.৬৫ মিটার। সকাল ১০টায় ১২.৭৫ মিটার, পানি উন্নয়ন বোর্ড আরো জানান মুহুরী নদীর পানি বিপদসীমার দশমিক ২০ সেন্টি মিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। তবে ক্রমেই মুহুরী, সিলোনিয়া এবং কহুয়া নদীর পানি হু হু করে বেড়ে যাচ্ছে একাধিক স্থানে বিপদ সীমা উপরে প্রবাহিত হচ্ছে। অন্যান্য স্থানেও ভাঙ্গনের আশংকা রয়েছে।

এদিকে জেলা পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ‘ফুলগাজী সদর এবং দরবারপুর ইউনিয়নের দৌলতপুর ও উত্তর বরইয়া এলাকায় নদীর বাঁধ ভেঙ্গে জনপদে পানি প্রবেশ করছে। আপনাদের যেকোন প্রয়োজনে জেলা পুলিশ আপনাদের পাশেই আছে। এ বিষয়ে জেলা পুলিশের পক্ষ থেকে একটা হটলাইন নাম্বার চালু করা হয়েছে। জরুরী প্রয়োজনে ফুলগাজী থানা ডিউটি অফিসার নাম্বারে যোগাযোগ করুন। মোবাইল- ০১৩২০১১৩০৮৫।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ