Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যা প্লাবিত অঞ্চলে ত্রাণ তৎপরতা জোরদার করতে হবে

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১২:০০ এএম

সিলেটসহ বিভিন্ন জেলায় বন্যা প্লাবিত অঞ্চলে উদ্ধার ও ত্রাণ তৎপরতা জোরদার করার আহবান জানিয়েছেন ইসলামী দলের নেতৃবৃন্দ। গতকাল শনিবার তারা পৃথক পৃথক বিবৃতিতে বন্যার্ত অসহায় মানুষের পাশে সহায়তার হাত বাড়াতে সমাজের বিত্তবানদের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন।

খেলাফত মজলিস : ভয়াবহ বন্যাকবলিত সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনসহ বৃহত্তর সিলেট অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করে জরুরি উদ্ধার তৎপরতা ও ত্রাণ তৎপরতা জোরদারের আহ্বান জানিয়েছে খেলাফত মজলিস। এক যৌথ বিবৃতিতে খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্ম¥ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বন্যাদুর্গত মানুষের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, টানা বর্ষণ আর ভারত থেকে আসা ঢলের পানিতে সিলেট নগরীসহ সুনামগঞ্জ ও নেত্রকোন জেলার লাখ লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। এদিকে ফারাক্কা বাঁধের গেট খুলে দেয়ায় কুড়িগ্রাম, জামালপুর অঞ্চলে বন্যা পরিস্থির অবনতি হচ্ছে। বানের পানির তীব্র স্রোতে গবাদী পশু, বাড়ী-ঘর সব কিছু ভেসে যাচ্ছে। বন্যাপরিস্থিতি আরো অবনতির দিকে যাচ্ছে। পুরো সিলেট অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। মানুষ বাঁচার জন্য আকুতি করছে। এ অবস্থায় বন্যা প্লাবিত অঞ্চলসমূহকে দুর্গত এলাকা ঘোষণা করে জরুরী ভিত্তিতে উদ্ধার তৎপরতা ও ত্রাণ সহায়তা জোরদার করতে হবে।
ইসলামিক মুভমেন্ট বাংলাদেশ: ইসলামিক মুভমেন্ট বাংলাদেশের চেয়ারম্যান অ্যাডভোকেট খায়রুল আহসান ও মহাসচিব মুফতি মো. রফিকুল ইসলাম এক বিবৃতিতে সিলেটের বন্যাকবলিত অঞ্চলে উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য সরকারের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে পাঁচশত কোটি টাকা বরাদ্দের দাবি জানান। একইসাথে সমাজের সামর্থবানদেরকেও জরুরিভিত্তিতে বন্যাকবলিত এলাকার দুর্গত মানুষের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানান তাঁরা।
পীর সাহেব চরমোনাই: ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই সিলেট, সুনামগঞ্জ, লালমনিরহাট ও কুড়িগ্রামসহ দেশের যেসব অঞ্চল বন্যা ও নদীভাঙনের কবলে পড়েছে, সেসব এলাকায় জরুরি ভিত্তিতে সরকারি ত্রাণসামগ্রীর পাশাপাশি সংগঠনের নেতাকর্মীসহ সমাজের বিত্তবানদের ত্রাণসামগ্রী পৌঁছানোর জোর দাবি জানিয়েছেন। তিনি ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং এর সকল সহযোগী সংগঠনের স্থানীয় সকল পর্যায়ের নেতাকর্মীসহ সচ্ছল ও বিত্তবান মানুষকেও দ্রুত বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। সেইসাথে যে সকল মানুষ ভয়াবহ বন্যার কারণে স্বাভাবিক জীবনযাপন থেকে বিচ্ছিন্ন হয় গাছের মাথায় টিনের চালে বিভিন্ন বিল্ডিংয়ের ছাদে আশ্রয় নিয়েছেন তাদেরকে উদ্ধারের জন্য অতি দ্রুত সেনাবাহিনীর চৌকস টিমকে কাজে লাগানোর দাবি জানান।
খেলাফত আন্দোলন : বাংলাদেশ খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় নায়েবে আমীর ও ঢাকা মহানগর আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী এক বিবৃতিতে বন্যা দুর্গত এলাকার পানিবন্দি লাখ লাখ মানুষের সাহায্যে সরকার সুশীল সমাজ ও বিত্তবানদেরকে আত্মমানবতায় সর্বাত্মকভাবে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন।
এক বিবৃতিতে তিনি বলেন, প্রতিবছর সীমান্ত এলাকাগুলো ভারতীয় বন্যার মাধ্যমে বিপর্যয় হয়ে পড়ে। এথেকে পরিত্রানের জন্য সরকারকে আশু কোন পদক্ষেপ গ্রহণ করা আবশ্যক। পাশাপাশি বর্তমানে বন্যাকবলিত জেলাগুলোতে বিনামূল্যে পর্যাপ্ত ঔষধ, ত্রাণ, স্বেচ্চাসেবকসহ প্রয়োজনে সেনা নৌ বাহিনী ও বিজিবি মোতায়েন করে উদ্ধার কাজকে তরান্বিত করার জন্য এবং এটিকে জাতীয় দূর্যোগ ঘোষণা করার জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ