Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ান

নেছারাবাদী হুজুর

মুহাম্মদ আব্দুর রশীদ, ঝালকাঠি থেকে : | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১২:০০ এএম

দেশের বন্যা পরিস্থিতি, বিশেষত সিলেট-সুনামগঞ্জের অবস্থা অত্যন্ত মারাত্মক রূপ ধারণ করেছে। এ অবস্থায় জনগণকে রক্ষা করতে আল্লাহর দরবারে প্রার্থনার পাশাপাশি যার যতটুকু ক্ষমতা আছে তা নিয়ে দেশের বন্যা-কবলিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন আমীরুল মুছলিহীন হযরত মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেছারাবাদী হুজুর। গত শুক্রবার বাদ মাগরিব ঝালকাঠি নেছারাবাদ দরবার শরীফে অনুষ্ঠিত বৈশ্বিক মহামারী করোনাউত্তর নেছারাবাদ কমপ্লেক্সের অগ্রযাত্রা অব্যাহত রাখতে পরামর্শ ও দোয়া অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

নেছারাবাদী হুজুর বলেন, ভারত থেকে নেমে আসা ঢলে সৃষ্ট এই বন্যা গত ৪২ বছরের ইতিহাসকেও হার মানিয়েছে। দুর্গত অসহায় মানুষ আশ্রয়ের অভাবে, খাদ্যের অভাবে হাহাকার করছে। কোন জায়গায় বাড়িঘর, গাছপালা, ফসল, পশুপাখির সঙ্গে মানুষও ভেসে যাচ্ছে। এ মুহূর্তে তাদের পাশে সাহায্যের হাত বাড়ানো এবং তাদের জানমাল রক্ষার জন্য শারীরিক ও মানসিক সহায়তা দেয়া প্রত্যেক মুসলমানের ঈমানী দায়িত্ব।

সভায় হযরত নেছারাবাদী হুজুরের একটি লিখিত ভাষণ পাঠ করা হয়। এতে নেছারাবাদ কমপ্লেক্সের নানামুখি কার্যক্রম, আন্তর্জাতিক পরিচিতি, সমস্যা ও সম্ভাবনা প্রভৃতি বিষয়ে গভীর ও তাৎপর্যপূর্ণ বর্ণনা উপস্থাপন করা হয়।
লিখিত ভাষণে নেছারাবাদী হুজুর উল্লেখ করেন, ‘হযরত কায়েদ ছাহেব হুজুরকে (রহ.) ভালোবাসার পাশাপাশি তার চিন্তা চেতনাকে আমরা যত বেশি উপলব্ধি করতে পারবো, ততই আমাদের ভালোবাসা সার্থক হবে, অটুট থাকবে এই বন্ধন। হুজুর সম্পর্কে জানার ঘাটতি থাকলে বিভ্রান্তির বেড়াজালে জড়িয়ে পড়তে হবে, গোলকধাঁধায় পড়তে হবে। হযরত কায়েদ ছাহেব হুজুর রহ. এর অনুসৃত পথে যে গতিতে আমরা অগ্রসর হচ্ছি, ইমাম ছাহেবান, ওলামায়ে কেরাম, শিক্ষকমণ্ডলী, ছাত্র-যুবক, মেহনতি মানুষের সহযোগিতা যেভাবে পাচ্ছি, সেদিন বেশি দূরে নয় ধর্মদ্রোহী, নাস্তিক, যালেম, চরিত্রহীন, সুদখোর, ঘুষখোর, মদখোর, জুয়াড়ি, সমাজিক শৃঙ্খলা নস্যাতকারীদের অপকর্মমুক্ত একটি আদর্শ সমাজ অচিরেই গড়ে উঠবে ইনশাআল্লাহ।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন , সদর উপজেলা পরিষদ-চেয়ারম্যান খান মো. আরিফুর রহমান, নলছিটি উপজেলা পরিষদ-চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান, আদর্শ সমাজ বাস্তবায়ন পরিষদের পৌর-সভাপতি ও পৌর-মেয়র আলহাজ্ব মো. লিয়াকত আলী তালুকদার, ঝালকাঠি এন এস কামিল মাদরাসার প্রিন্সিপাল ও বাংলাদেশ হিযবুল্লাহ জমিয়াতুল মুছলিহীনের জয়েন্ট সেক্রেটারী মাও. মুফতী গাজী মুহাম্মদ শহিদুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঝালকাঠি এন এস কামিল মাদরাসার সাবেক সহকারী অধ্যাপক (বাংলা) মো. আবু জাফর মুকুল, প্রফেসর ডা. অসীম কুমার সাহা, ঝালকাঠি ইসলামিয়া সিনিয়র মাদরাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা মো. আব্দুর রশীদ প্রমুখ।

পরিশেষে মহানবী হযরত মুহম্মদ (সা)-এর অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক বিচার দাবি করে এবং দেশ-জাতি-উম্মাহর কল্যাণ ও বন্যাকবলিতদের প্রতি রহমত নাযিলের মিনতি করে দোয়া-মুনাজাত ও তাবারক বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ