Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেড়েই চলেছে তিস্তার পানিঃ প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ৭:৪৬ পিএম | আপডেট : ৮:৩৩ পিএম, ১৮ জুন, ২০২২

ভারী বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের কারনে তিস্তা নদীর পানি বেড়েই চলেছে। ইতিমধ্যে সর্বগ্রাসী তিস্তা দুই কুল ছুইয়ে টইটম্বুর হয়ে বিভিন্ন স্থানে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন নতুন এলাকায় বানের পানি ঢুকে পড়েছে। এতে করে তিস্তা অববাহিকার বিভিন্ন চরাঞ্চল ও নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। আতঙ্কে মানুষ নির্ঘুম রাত কাটাচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তিস্তা ব্যারেজের ৪৪টি গেট খুলে রাখা হয়েছে।


অস্বাভাবিক হারে পানি বেড়ে যাওয়ায় তিস্তার চর ও তুলনামুলক নি¤œাঞ্চলগুলো প্লাবিত হয়ে পড়েছে। তিস্তা ছাড়াও মানাস, টেপা, ঘাঘট, করতোয়া, যমুনেশ্বরী, আখিরা নদীসহ জেলার অন্যান্য নদ-নদী ও খাল-বিলে পানি বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে তিস্তার চরাঞ্চলসহ নি¤œাঞ্চলের ফসলের ক্ষেত মাছের পুকুর তলিয়ে গেছে। এতে করে বাদাম, মরিচ, পেঁয়াজ, মিষ্টি কুমড়া ও ভুট্টাসহ বিভিন্ন রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে।


রংপুরের গঙ্গাচড়া উপজেলার লক্ষ্মীটারী, নোহালী, আলমবিদিতর, কোলকোন্দ, গজঘণ্টা ও মর্নেয়া, কাউনিয়ার বালাপাড়া, পীরগাছার ছাওলা, তাম্বুলপুর ইউনিয়নসহ বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে পড়েছে। ইতিমধ্যে অনেক বাডি-ঘরে বন্যার পানি ঢুকে পড়েছে। সম্ভাব্য ভাঙন ঠেকাতে বিভিন্ন স্থানে জিও ব্যাগ আগাম মজুত করে রাখা হয়েছে।


লক্ষীটারী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদি জানিয়েছেন, ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার ওপরে যাওয়ায় আমরা মাইকিং করে বয়স্ক, অসুস্থ নারী-পুরুষ এবং শিশুদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করেছি। ইতোমধ্যে নৌকা দিয়ে অনেককে উঁচু স্থানে নেয়া হয়েছে। এখন পর্যন্ত পানিবন্দি কোনো মানুষকে আমরা সহযোগিতা করতে পারিনি। তবে ইউএনও মহোদয়কে জানানো হয়েছে। কিন্তু সাহায্য এখনো পাওয়া যায়নি। এই ইউনিয়নের ৫টি ওয়ার্ডে অন্তত ১০ হাজার বাড়ি-ঘর হাঁটু বা কোমর পানিতে তলিয়ে গেছে।


গজঘন্টা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিয়াকত আলী জানিয়েছেন, প্রতিদিনই তার ইউনিয়নের চরাঞ্চল ও নিম্নাঞ্চলে পানি বাড়ছে এবং নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। ইতিমধ্যে বানের পানিতে অনেক ফসলের ক্ষেত তলিয়ে গেছে।


কোলকোন্দ ইউনিয়নের চেয়রম্যান আব্দুর রউফ জানিয়েছেন, তার ইউনিয়নের ৬টি ওয়ার্ডের প্রায় ১২ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বিনবিনিয়াচরের পশ্চিমপাড়ায় বেড়িবাঁধে ভাঙন দেখা দিয়েছে। ভেঙে যাচ্ছে বাঁধ, বাঁশঝাড়, জমি, বসতবাড়ি। বেড়িবাঁধটির পূর্বের অংশ এরই মধ্যে ভেঙে গেছে। এখন খৈ খাওয়া অংশে ভাঙন দেখা দিয়েছে। যদি এই ভাঙন রোধ করা না যায়, তাহলে খৈ খাওয়া, পাঙ্গাটারি, মধ্যপাড়া, আমিনগঞ্জসহ আশপাশের প্রায় ১১ থেকে ১২টি গ্রামে ভাঙন শুরু হবে।


এদিকে, পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, উজানের ঢল আর অব্যাহত বৃষ্টিপাতের কারণে তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র, ঘাঘটসহ এ অঞ্চলের নদ-নদীতে পানি বাড়তে থাকায় বন্যা পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে। এতে নীলফামারীর জলঢাকা, ডোমার, লালমনিরহাটের পাটগ্রাম, হাতিবান্ধা, কালিগঞ্জ, আদিতমারী, লালমনিরহাট সদর, কুড়িগ্রামের রাজারহাট, রৌমারী, সদর, রংপুরের গঙ্গাচড়া, কাউনিয়া, পীরগাছা ও গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার চরাঞ্চলসহ নিচু এলাকাগুলোতে বন্যার পানি ঢুকে পড়েছে।


রংপুরে পাউবোর নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব জানান, ভাঙ্গন কবলিত কোলকোন্দ ইউনিয়নের বিনবিনিয়ার চর ও লক্ষ্মীটারী ইউনিয়নের পশ্চিম ইচলি গ্রামসহ বেশ কয়েকটি গ্রাম হুমকির মুখে পড়েছে।



 

Show all comments
  • Monirul Islam ১৯ জুন, ২০২২, ১২:২৬ এএম says : 0
    পদ্দা সেতু উদ্ভদনের অর্থ বন্যা কবলিত এলাকায় ব্যবহার করুন। ওটা আমাদের করের টাকা, আমরা হুকুম করছি।
    Total Reply(0) Reply
  • Orkney Amla ১৯ জুন, ২০২২, ১২:২৫ এএম says : 0
    এটা কোনো বন্যা নয়, এটা মহাপ্লাবন। এমন কোনো ঘর নেই যা প্লাবিত হয় নি। বাস্তব চিত্র নিজের চোখে না দেখলে টের পাবেন না।
    Total Reply(0) Reply
  • MD Monzorul Hasan ১৯ জুন, ২০২২, ১২:২৪ এএম says : 0
    পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের সমস্ত বাজেট বন্যা দূর্গত এইসব মানুষদের সাহায্যের জন্য ব্যায় করা হোক। মানুষের জীবনের মূল্য সবার আগে।
    Total Reply(0) Reply
  • মাওঃসাইফুল ইসলাম পারভেজ ১৯ জুন, ২০২২, ১২:২৩ এএম says : 0
    তিস্তা চুক্তি না হওয়ায় ভারত আমাদের শুকনো মওসুমে পানি দেয় না,আর বৃষ্টির মওসুমে ডুবিয়ে মারে
    Total Reply(0) Reply
  • Taneem Madina ১৯ জুন, ২০২২, ১২:২৪ এএম says : 0
    ভারত সব সময় জলুম অত্যাচার করেছে বাংলাদেশের সাথে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ