Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মায়ের সেবা করার শর্তে মাদক মামলার দন্ডিত আসামী মুক্ত জীবন যাপনের সুযোগ পেল

উদাহরণ সৃষ্টিকারী রায়

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ৩:২৯ পিএম

বরিশালের জেলা ও দায়রা জজ কেএম রাশেদুজ্জামান রাজা ফেনসিডিল রাখার দায়ে ৬ বছরের সশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকার জরিমানা প্রাপ্ত আসামী মেহেদী হাসান-এ সাজা মওকুফ করেছেন সারা জীবন অসুস্থ মায়ের সেবা করা সহ তিনটি শর্তে। আর দন্ডিত যুবক শর্ত পালন করছে কিনা তা দু বছর নিবিড় পর্যবেক্ষণের নির্দেম দিয়েছেন সমাজসেবা অধিদপ্তরকে।

আসামী মেহেদি হাসান জীবনে প্রথমবার মাদক মামলায় অভিযুক্ত হিসাবে দন্ডিত হলেও তার বিরুদ্ধে আর কোন মামলা না থাকায় উল্লিখিত লঘু দন্ডে দন্ডিত করেছেন বিজ্ঞ অঅদালত। বরিশালের কোন আদালতে মাদক মামলায় এটিই প্রথম উদাহরন সৃষ্টিকারী একটি রায় বরে জানা গেছে।
আসামীর আইনজীবী সৈয়দ ওবায়দুল্লাহ সাজু বলেন, আদালত যে তিনটি শর্তে আসামীকে আপাতত মুক্ত জীবন যাপন করার সুযোগ দিয়েছেন সেগুলো হচ্ছে, অসুস্থ মায়ের সেবা, বছরে ১০০টি ঔষধি-ফলজ-বনজ গাছ রোপন এবং ভবিষ্যতে এমন কোন অপরাধের সাথে যুক্ত হওয়া। এর কোন শর্ত ভঙ্গ কর লেই আসামীকে ছয় বছরের সশ্রম কারাদন্ড ভোগ ও ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। আইনজীবী আসামীর পরিচয় দিয়ে বলেন, মেহেদি হাসান বরিশাল নগরীর ২১ নম্বর ওয়ার্ডে ভাড়াটিয়া হিসাবে বসবাস করছে । সে মেহেন্দিগঞ্জ উপজেলার দাদপুর এলাকার আলাউদ্দিন খানের পুত্র। বাড়িতে তার বৃদ্ধ মা খুবই অসুস্থ। তাকে সেবা করার মত আর কেউ নেই। এসব বিষয় বিবেচনায় নিয়েই আদালত আসামীকে সংশোধন হবার সুযোগ দিয়েছেন বলে জানান আইনজীবী ওবায়দুল্লাহ সাজু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ