Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নিলা বিয়ের পিঁড়ি থেকে পিইসি পরীক্ষার হলে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : বিয়ের সকল আয়োজন শেষ। তাই চলমান পিইসি পরীক্ষার প্রথম দিনে অংশ নিলেও দ্বিতীয় দিন সোমবার বাড়ি থেকে বের হতে পারেনি নিলা (১২)। কারণ ওইদিন বর সেজে তাকে বিয়ে করতে আসবে গোয়ালন্দ পৌরসভার ৪নং ওয়ার্ডের বিন্দু পাড়ার রবি মÐলের ছেলে বিক্রম (২৪)। নিলা পৌরসভার ২নং ওয়ার্ডের সুব্রত কুমার শীলের মেয়ে। সে উপজেলার কেউটিল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে এ বছর অনুষ্ঠিত ৫ম শ্রেণির সমাপনী (পিইসি) পরীক্ষায় চর বালিয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে।
এদিকে এই সংবাদ পেয়ে গোয়ালন্দ উপজেলা শিক্ষা কর্মকর্তা কাজী ছানোয়ার হোসেন উপস্থিত হন নিলাদের বাড়িতে। বন্ধ করে দেন নিলার বাল্যবিবাহ এবং তাকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিয়ে পরীক্ষায় অংশ গ্রহণের বিষয়টি নিশ্চিত করেন। উপজেলা শিক্ষা কর্মকর্তা কাজী ছানোয়ার হোসেন (ভারপ্রাপ্ত) জানান, সোমবার উপজেলা কার্যালয় থেকে তিনি প্রাথমিক সমাপনী পরীক্ষার বাংলা প্রশ্নপত্র আনার জন্য গোয়ালন্দ ঘাট থানার উদ্দেশ্যে রওয়ানা হন। পথিমধ্যে গোয়ালন্দ পৌর জামতলা বাজারে আসলে স্থানীয় কয়েকজনের মাধ্যমে জানতে পারেন নিলার বিয়ের আয়োজন করা হয়েছে। খবর পেয়ে তিনি দ্রæত ছুটে যান সুব্রত কুমার শীলের বাড়িতে। গিয়ে দেখতে পান সাধ্যমতো বিয়ের প্রস্তুতি চলছে। তিনি নিলার বাবা-মাসহ অন্যদের বাল্য বিয়ের কুফল সর্ম্পকে বোঝানোর চেষ্টা করেন এবং বিয়ে বন্ধ করার অনুরোধ জানান। পরবর্তীতে তিনি বর পক্ষের লোকজনকেও এ বিয়ে বন্ধের অনুরোধ জানান এবং তা না হলে আইনগত ব্যবস্থা গ্রহণের কথা জানান। এতে উভয়পক্ষ বিয়ে বন্ধের সম্মতি দেন। পরে বেলা এগারটার দিকে নিলাকে চর বালিয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ