Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

নিজাম হাজারীর এমপি পদ নিয়ে রায় ফের পেছাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ফেনী-২ আসনের সরকার দলীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর এমপি পদে থাকার ঈবধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের রায় ফের পিছিয়েছে। দু’টি প্রশ্নে আইনজীবীদের ব্যাখ্যা দিতে বলে রায় ঘোষণা মুলতবি করেছেন হাইকোর্ট। আগামী ২৮ নভেম্বর ব্যাখ্যা দেবেন আইনজীবীরা এবং ওই দিনই পরবর্তী শুনানি হবে। গতকাল মঙ্গলবার বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি এফ আর এম নাজমুল আহসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।  আদালতে নিজাম হাজারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শফিক আহমেদ ও নূরুল ইসলাম সুজন। রিটকারীর পক্ষে ছিলেন কামরুল হক সিদ্দিকী ও রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী টিকু।
কারাগারে রেয়াতের বিষয়ে এক সার্কুলারে (১৯৫৯) বিধানে বলা হয়েছে, কারাগারে আসামিরা ৩০ শতাংশ রেয়াত পাবেন। এদিকে জেলকোডে আছে ২৫ শতাংশ রেয়াতের কথা। এখন এ দুই বিধানের মধ্যে কোনটা কার্যকরি হবে কিংবা দু›টিই একসঙ্গে হবে কি-না অথবা ১৯৫৯ এর বিধান অকার্যকর কি-না-এসব বিষয় পরিষ্কার করবেন নিজাম হাজারীর আইনজীবীরা। এ নিয়ে পঞ্চম দফায় রায় ঘোষণা পেছালেন হাইকোর্ট।
‘সাজা কম পখটেই বেরিয়ে যান সাংসদ’ শিরোনামে ২০১৪ সালের ১০ মে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয় পরে ওই প্রতিবেদন যুক্ত করে নিজাম হাজারীর সংসদ সদস্য (এমপি) পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন সাখাওয়াত হোসেন ভূঁইয়া। রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে ২০১৪ সালের ৮ জুন রুল জারি করেন হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ