Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যখাতে সীমিত বাজেটের কারণে সেবা বাড়ানো যাচ্ছে না

ডিআরইউর কর্মশালায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্য খাতে সরকারের বাজেট সীমিত হওয়ায় ইচ্ছা থাকা সত্ত্বেও উন্নততর সেবা নিশ্চিত করা যাচ্ছে না। গতকাল নভো নরডিস্ক ফার্মার সহযোগিতায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত ‘অসংক্রামক রোগ ও টেকসই উন্নয়ন’ শীর্ষক সাংবাদিক কর্মশালার উদ্বোধনী অধিবেশনে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
ডিআরইউ সভাপতি জামাল উদ্দীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাজু আহমেদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল ডা. মো. মুস্তাফিজুর রহমান, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক একে আজাদ খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ডা. জুলফিকার আলী, ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সরেন রোবেনহেগেন, স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর ডা. ফারুক আহমেদ ভুঁইয়া, নভো নরডিস্ক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ. রাজন কুমার, হেড অব মার্কেটিং ডা. মোহাম্মদ সাইফুল, ডিআরইউর কল্যাণ সম্পাদক জিলানী মিলটন প্রমুখ।
অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশের স্বাস্থ সেবা খাতে বরাদ্দ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) মাত্র দশমিক ৭৮ শতাংশÑ যা ভারতে ৮ শতাংশ, শ্রীলঙ্কায় ৭ শতাংশ, এমনকি নেপালেও ৬ শতাংশের বেশি। দেশে স্বাস্থ্য সেবায় বরাদ্দ পরিমাণের দিক থেকে খুবই কম। তাই যতটুকু স্বাস্থ্য সেবা বাড়াতে চাই, ততটুকু সক্ষমতা হয় না।এটা আরও বৃদ্ধি করা প্রয়োজন।
তিনি বলেন, ‘আমাদের দেশে অসংক্রামক রোগ ধীরে ধীরে বাড়ছে। এটা নিয়ন্ত্রণে রাখতে হবে। এর জন্য শুধু একটি সেক্টর কাজ করলে হবে না। সবাইকে একযোগে কাজ করতে হবে। এর জন্য জনসচেতনতা প্রয়োজন। আর গণমাধ্যম এ কাজটি ভালো ভাবে করতে পারে।’
দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন গণমাধ্যমের ৫০ জন সাংবাদিক অংশ নেন। এতে বিভিন্ন অধিবেশনে বিশেষজ্ঞ বক্তা হিসেবে ছিলেন বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি অধ্যাপক একে আজাদ খান, সাউথ এশিয়ান ফেডারেশন অব এন্ডোক্রেইন-এর সভাপতি ডা. ফারুক পাঠান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক সাবরিনা সুলতানা এবং ডেনমার্কের বিশেষজ্ঞ ডেনিয়েল ব্রেথ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ