Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাড়তে শুরু করেছে তিস্তার পানিঃ ডালিয়া পয়েন্টে বিপদসীমা ছুঁয়ে প্রবাহিত হচ্ছে

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ৬:৫৬ পিএম

ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারনে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে। বৃহস্পতিবার সকাল থেকে তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে পানি বিপদসীমা বিপৎসীমা ছুঁয়ে প্রবাহিত হচ্ছে। এতে তিস্তার চরাঞ্চলসহ নদী তীরবর্তী এলাকাগুলো প্লাবিত হয়ে পড়েছে। নিচু এলাকাগুলোর অনেক স্থানেই বাড়ি-ঘরে পানি ঢুকে পড়েছে।
ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, বৃহস্পতিবার ভোর রাত থেকে তিস্তার পানি দ্রুত বাড়তে থাকে। সকাল ৬টায় পানি বিপৎসীমার ৩ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হয়। এরপর পানি বেড়ে সকাল ৯টায় বিপৎসীমা ছুঁয়ে অর্থাৎ ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে তিস্তা ব্যারেজের ৪৪টি গেট খুলে দেয়া হয়েছে।
এদিকে, তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় নীলফামারীর ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই, টেপা খড়িবাড়ী, চাপানি, ঝুনাগাছা ও গয়াবাড়ী ইউনিয়নের প্রায় ১০টি চরের বসতবাড়িতে পানি উঠেছে বলে এলাকাবাসী সূত্রে জানা গেছে।
টেপা খড়িবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান ময়নুল ইসলাম জানিয়েছেন, গত কয়েকদিন থেকে অব্যাহত বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে তিস্তার পানি বাড়তে থাকে। পানি বাড়ায় তিস্তার চরাঞ্চল ও নদী তীরবর্তী নিম্নাঞ্চলগুলোতে ইতিমধ্যে বানের পানি ঢুকে পড়েছে।
তিস্তার পানি বৃদ্ধির ফলে গঙ্গাচড়া উপজেলার নোহালী, কচুয়া ও আলমবিদিতর ইউনিয়নসহ আরও কয়েকটি ইউনিয়নের বেশ কিছু এলাকা প্লাবিত হয়ে পড়েছে। বেশ কিছু স্থানে ঘর-বাড়িতে পানি উঠেছে। চরাঞ্চলে বসবাসরত লোকজন ইতিমধ্যে নিরাপদ স্থানে সরে যেতে শুরু করেছে।
এছাড়া, জেলার কাউনিয়া ও পীরগাছা উপজেলার চরাঞ্চলসহ নি¤œাঞ্চলগুলো প্লাবিত হয়ে পড়েছে।
পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তিস্তা ব্যারাজ এলাকায় ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। উজানের ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তিস্তা ব্যারেজের সবকয়টি গেট খুলে দেওয়া হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে রাখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ