Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রেলের অনিয়ম প্রতিরোধে ভ্রমণকারীর নাম ও বয়স টিকিটের উপর লেখার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম


 রেলের টিকিটিং সিস্টেমে অনিয়ম প্রতিরোধে টিকিটের উপর ভ্রমণকারীর নাম ও বয়স টিকিটের উপর লেখার সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।গতকাল মঙ্গলবার দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
বৈঠকে জরুরি ভিত্তিতে ঢাকা-চট্টগ্রামসহ বাংলাদেশ রেলওয়ের গুরুত্বপূর্ণ স্টেশনগুলোর লাগেজ স্ক্যানিং মেশিন স্থাপনের সুপারিশ, বাংলাদেশ রেলওয়ের বিদ্যমান শূন্য পদের বিপরীতে নিয়োগের সর্বশেষ অবস্থা, বাংলাদেশ রেলওয়ের জমিতে অবৈধ সাবলেট ও বিদ্যুৎ সংযোগকারীদের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থার সর্বশেষ অগ্রগতি এবং রেলওয়ের সব উন্নয়ন প্রকল্পের অগ্রগতি সম্পর্কে  আলোচনা করা হয়।  বৈঠকে বলা হয় , রেলের টিকেটিং সিস্টেমে অনিয়ম প্রতিরোধে টিকিট বিক্রির সময় ভ্রমণকারীর বয়স, জেন্ডার উল্লেখ করে টিকেট ইস্যু করা হচ্ছে। টিকিটের উপর ভ্রমণকারীর নাম উল্লেখ করার নিমিত্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বৈঠকে সুপারিশ করা হয়। বৈঠকে আরো উল্লেখ করা হয়, চট্টগ্রামে প্রায় ২.২ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে একটি বে-টার্মিনালের নির্মাণ কাজ চলমান আছে। ওই বে-টার্মিনালের সাথে প্রস্তাবিত রেল সংযোগের এলাইনমেন্ট এবং সম্ভাব্য ব্যয় নির্ধারণ প্রক্রিয়াধীন আছে। বৈঠকে আরো উল্লেখ করা হয়, রেলওয়ের পূর্ব ও পশ্চিম উভয় অঞ্চলে ২০১৫-১৬ অর্থ বছরে মোট ১৮৬.৭৯ একর রেলভূমি উচ্ছেদের মাধ্যমে অবৈধ দখলমুক্ত করা হয়েছে।
কমিটি সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কমিটি সদস্য রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী, মো: আলী আজগর, মুহাম্মদ মিজানুর রহমান, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী এবং  রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ