Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিপদসীমায় যমুনা-তিস্তার পানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০৫ পিএম

ভারী বর্ষণ ও উজানের ঢলে উত্তর জনপদের তিস্তা নদীর পানি বিপদসীমা বরাবর প্রবাহিত হচ্ছে। পাশাপাশি উজানের ঢলে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার (১৬ জুন) নীলফামারীর ডালিয়া পয়েন্টের দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজে সকাল ৯টায় নদীর পানি বিপদসীমায় পৌঁছে যায়। এর আগে সকাল ৬টায় এই পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার দশমিক ৩ সেন্টিমিটার নিচে ছিল। ডালিয়া পয়েন্টে তিস্তার বিপদসীমা ৫২ দশমিক ৬০ মিটার।
ডালিয়া পানি উন্নয়ন বোর্ড ডালিয়া শাখার নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা বিষয়টি নিশ্চিত করে জানান, ভারী বৃষ্টিপাত ও উজানের ঢলে তিস্তার পানি সকাল ৯টায় বিপদসীমা বরাবর প্রবাহিত হলেও পানি আরও বৃদ্ধি পাচ্ছে। তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে। গত ২৪ ঘণ্টায় তিস্তা অববাহিকা ব্যারাজ এলাকায় ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।
অপর দিকে উজানের ভারতের অংশের তিস্তায় ওপারের হলুদ সংকেট জারি করেছে। ভারতের দো-মহনী পয়েন্টে তিস্তার পানি ৮৫ দশমিক ৭৮ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে ও পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে বলে ভারতীয় ওয়েবসাইড সূত্রে জানা গেছে। দো-মহনী পয়েন্টে বিপদসীমা ৮৫ দশমিক ৯৬ মিটার।
এদিকে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই, পূর্বছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবড়ি, খালিশাচাঁপানী ও ঝুনাগাছ চাঁপানী ও জলঢাকা উপজেলা গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, কৈইমারী, শৌলমারী ইউনিয়নের তিস্তা নদীর চর গ্রামগুলো তলিয়ে যেতে শুরু করেছে বলে সেখানকার জনপ্রতিনিধিরা নিশ্চিত করে জানান। নদী সংলগ্ন এলাকার বসবাসকারীদের নিরাপদে সরে যেতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ