Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শুরু হয়েছে প্রথম ডিজিটাল জনশুমারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১১:০৩ এএম

ছিন্নমূল ও ভাসমান মানুষের তথ্য সংগ্রহের মধ্য দিয়ে শুরু হয়েছে ২০২২ সালের জনশুমারি ও গৃহগণনার কার্যক্রম।

মঙ্গলবার (১৪ জুন) মধ্যরাত থেকে শুরু হওয়া ৬ষ্ঠ জনশুমারি চলবে ২১ জুন পর্যন্ত। অবশ্য কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হবে বুধবার সকালে।

‘জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন’ প্রতিপাদ্যে দীর্ঘ ১১ বছর পর প্রথম ডিজিটাল জনশুমারি শুরু হলো। ডিজিটাল ডিভাইস ট্যাবলেট ব্যবহার করে কম্পিউটার অ্যাসিসটেড পারসোনাল ইন্টারভিউং পদ্ধতিতে তথ্য সংগ্রহ করা হচ্ছে। ডিজিটাল শুমারিতে প্রশ্নপত্রের মাধ্যমে ৩৫ ধরনের তথ্যসহ আরও ১০টি সহায়ক তথ্য নেয়া হচ্ছে। এতে করে একজন নাগরিকের মোট ৪৫ ধরনের তথ্য সংগ্রহ করা হবে। নিরাপত্তা ও সহজে তথ্য বিনিময়ের স্বার্থে দিনের বেলায় নিয়োজিত কর্মীরা বাড়ি-বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন।



 

Show all comments
  • আঃফঃমঃ নাজিম উদ্দিন ১৫ জুন, ২০২২, ১২:৫১ পিএম says : 0
    খুবই ভালো কাজ, এটাকি নিজেরাই অনলাইন রেজিষ্ট্রেশন করাযাবে?এবিষয়টি পরিষ্কার করে লিখা উচিত ছিলো!
    Total Reply(0) Reply
  • Md. Zillur Rahman ১৫ জুন, ২০২২, ৩:২৫ পিএম says : 0
    জনশুমারীতে যে ৪৫ ধরনের তথ্য সংগ্রহ করা হবে, সেগুলো মিডিয়ার মাধ্যমে প্রকাশ করা হোক, তাহলে সঠিকভাবে তথ্য সংগ্রহ করা যাবে। যারা অফিসে অথবা বিভিন্ন কাজে বাড়ি /বাসার বাইরে থাকবেন তারা তাদের তথ্যগুলো বাড়িতে রেখে আসতে পারবেন। যে কোন একজন বাসায় থাকলেই তথ্যদিয়ে সহযোগিতা করতে পারবেন।
    Total Reply(0) Reply
  • MD.NURE ALAM ১৫ জুন, ২০২২, ৪:০৩ পিএম says : 0
    জনশুমারীর সময় একজন লোক অথবা একটি পরিবারের সবাই শহরে বাস করেন।কেউ বাসায় থাকেন কেউ চাকুরী করেন কেউ স্কুলে পড়েন এমতাবস্হায় গণনা করবেন কিভাবে ?যেমন আমরা পরিবারে ৬ জন।আমার ২ ছেলে দুরে প্রাইভেট মাদ্রাসায় পড়ে ১ মেয়ে অন্যখানে প্রাইভেট মাদ্রাসায় পড়ে, আমার মেয়ে স্কুলে পড়ে, আমি চাকুরী করি।তাহলে সঠিক তথ্য কিভাবে নিবেন ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনশুমারি

১৪ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ