Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এমপি বাহারকে এলাকা ছাড়তে বলা তার মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৪:০৯ পিএম | আপডেট : ৫:১০ পিএম, ১৪ জুন, ২০২২

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে এমপি আ ক ম বাহাউদ্দীন বাহারকে নির্বাচন কমিশনের এলাকা ছাড়তে বলার নির্দেশ তার মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল বলে মনে করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মন্ত্রী বলেন, তিনি শুধু সেখানকার এমপিই নন, তিনি কুমিল্লা সিটি করপোরেশনের একজন ভোটার ও জন্মসূত্রে স্থায়ী নাগরিক। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ঢাকার সকল এমপিদের ঢাকা ছেড়ে চলে যেতে হয়? ইউরোপ, আমেরিকা, দক্ষিণ এশিয়া, চীন, জাপানসহ কোনো দেশে এমন ব্যবস্থা বা আইন নেই। নির্বাচন কমিশন একজন এমপিকে এভাবে বলতে পারেন না।

আজ (মঙ্গলবার) জাতীয় প্রেসক্লাবের অডিটোরিয়ামে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালন ও স্বেচ্ছায় রক্তদাতাদের সন্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব রক্তদাতা দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য- রক্তদান সংঘবদ্ধতার প্রকাশ, এ কাজে যুক্ত হোন, জীবন বাঁচান।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আমাদের অবকাঠামোগত উন্নয়ন করার পাশাপাশি মানবিক বাংলাদেশ গড়ে তোলার প্রতি সচেষ্ট থাকতে হবে। কোয়ান্টাম ফাউন্ডেশনের রক্তদান কার্যক্রমগুলো আরও প্রচার করে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে যাতে অন্যরাও মানবিক কাজে উৎসাহিত হয়।

বাংলাদেশে বিশ্ব রক্তদাতা দিবস পালনে সরকারি উদ্যোগের পাশাপাশি এগিয়ে এসেছে বাংলাদেশে প্রায় সাড়ে ৪ লাখ রক্তদাতার সর্বোচ্চ ডোনার পুল নিয়ে গঠিত মানবিক সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন। কোয়ান্টাম ফাউন্ডেশন বলছে, ১৯৯৬ সাল থেকে রক্তদান কার্যক্রম শুরু করে ২০০০ সালে নিজস্ব আধুনিক ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে ডব্লিউএইচও-র নির্ধারিত সকল নিয়ম মেনে নিরাপদ রক্তের গুরুত্বপূর্ণ উৎসে পরিণত হয়েছে কোয়ান্টাম। এ পর্যন্ত কোয়ান্টাম ১৪ লাখ ইউনিট রক্ত ও রক্ত উপাদান সরবরাহ করেছে ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও কোয়ান্টাম ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা. নিজামউদ্দিন আহমদ। বিশেষ অতিথি ছিলেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।



 

Show all comments
  • MD Akkas ১৪ জুন, ২০২২, ৬:০১ পিএম says : 0
    আওয়ামী লীগ বলেই কি হাছান মাহমুদ সাহেবে?
    Total Reply(0) Reply
  • Md. Golam Kabir ১৪ জুন, ২০২২, ৬:৪৩ পিএম says : 0
    কথা বলতে ওনার বিবেকে বাধে না । চোরের মার বড় গলা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ