Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ছাত্রলীগের দুই পক্ষে সংঘর্ষের পর চুয়েট বন্ধ ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ২:৩৪ পিএম

ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের পর বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

মঙ্গলবার (১৪ জুন) উপচার্যের কার্যালয়ে উপাচার্য, ডিন, ইন্সটিটিউট পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, প্রভোস্ট এবং ছাত্রকল্যাণ পরিচালকের সমন্বয়ে জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

রেজিস্ট্রার ফারুক উজ-জামান চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান, উত্তেজনাকর পরিস্থিতির প্রেক্ষিতে ১৪ জুন মঙ্গলবার থেকে ৫ জুলাই পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম ও আবাসিক হলসমূহ বন্ধ ঘোষণা করা হয়েছে। ১৪ জুন বিকাল ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, চুয়েটে ছাত্রলীগের দুটি পক্ষ রয়েছে। একটি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী, অন্যটি সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারী।

গত শনিবার পক্ষ দুটির মধ্যে সংঘর্ষ শুরু হয়। রোববার রাত পর্যন্ত কয়েক দফা সংঘর্ষ হয়। এতে কয়েকজন শিক্ষার্থী আহত হয়। সোমবারও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পরিস্থিতি ছিল থমথমে। দুই পক্ষ নিজেদের নিয়ন্ত্রণাধীন হলগুলোতে অবস্থান নিয়েছে। উপমন্ত্রী নওফেল অনুসারীরা অবস্থান নিয়েছে ড. কুদরত-এ-খুদা হলে। আর নাছির উদ্দীনের অনুসারীরা অবস্থান নিয়েছে শহীদ তারেক হুদা হলে।

ক্যাম্পাসে সংঘর্ষের ঘটনায় আতঙ্কে থাকা শিক্ষার্থীরা ক্যাম্পাসে নিরাপদ পরিবেশের দাবিতে সোমবার ক্লাস বর্জন করেছে। দোষীদের অবিলম্বে আইনের আওতায় এনে ক্যাম্পাসের শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতেরও দাবি জানিয়েছেন তারা।

এমন পরিস্থিতিতে উপচার্যের কার্যালয়ে বসা বিভাগীয় প্রধানদের বৈঠকে বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।

রেজিস্ট্রার ফারুক উজ-জামান চৌধুরী বলেন, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে ছাত্রদের হল ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। আর বুধবার সকাল ১০টার মধ্যে ছাত্রীরা হল ছাড়বে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ