Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের সাথে রাবির সমঝোতা

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ৭:১১ পিএম | আপডেট : ৮:৫৩ পিএম, ১৩ জুন, ২০২২

ভারতের পশ্চিমবঙ্গের সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের সাথে উচ্চশিক্ষা ও গবেষণাক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
সোমবার (১৩ জুন) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনভবনের কনফারেন্স রুমে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।
এই সমঝোতা স্মারকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ঐ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এরপর তাঁরা স্বাক্ষরিত সমঝোতা স্মারক বিনিময় করেন।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের বিশ্ববিদ্যালয় ভিসি বলেন, বাংলাদেশ ও ভারত এক অভিন্ন ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির গর্বিত উত্তরাধিকারী। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদান চির অম্লান হয়ে থাকবে। এসময় তিনি ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অবদান উপাচার্য শ্রদ্ধার সাথে স্মরণ করের্ন আরো বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে ভারতের অন্যতম একটি বিশ্ববিদ্যালয় সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় ছাড়াও যৌথ উদ্যোগে গবেষণা ও পাঠদানের যে সুযোগ সৃষ্টি হলো তা দীর্ঘমেয়াদে উভয় বিশ্ববিদ্যালয়ের গুণগত মান উন্নয়নে অবদান রাখবে।
স্মারক অনুষ্ঠানে এসময় রাবির উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার প্রফেসর মো. আব্দুস সালামসহ অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউট পরিচালক ও বিভাগীয় সভাপতিগণ, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পা-ে, অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের সহকারী পরিচালক ড. শাম্স মুহা. গালিব প্রমুখ উপস্থিত ছিলেন।##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ