Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বিমান খাতে বরাদ্দ বাড়ল সাড়ে ৯ হাজার কোটি টাকা

উড়োজাহাজ আমদানিতে লাগবে না আগাম কর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ১২:০২ এএম

বিমান বহর সম্প্রসারণ ও বিমানবন্দর উন্নয়নে প্রায় সাড়ে নয় হাজার কোটি টাকা বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল বিকেলে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এই খাতে ২০২২-২০২৩ অর্থবছরে ৮১ হাজার ৫১৮ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করেন। এর আগের অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ৭২ হাজার ২৯ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, সরকার দেশে আন্তর্জাতিকমানের বিমান পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে। আকাশপথে যাত্রীগণের চাহিদা বিবেচনায় চলতি বছরে মালদ্বীপ ও কানাডার টরেন্টোতে বাংলাদেশ বিমানের ফ্লাইট চালু করা হয়েছে। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজ ২০২৩ সালের মধ্যে সম্পন্ন করার লক্ষ্যে বর্তমানে দিনরাত ২৪ ঘণ্টাই কাজ চলছে। কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার লক্ষ্যে রানওয়ে সম্প্রসারণ ও নতুন টার্মিনাল ভবন নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলেছে।

মন্ত্রী বলেন, সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করে সেখানে একটি আঞ্চলিক হাব গড়ে তোলার লক্ষ্যে প্রকল্প প্রণয়ন করা হচ্ছে। তাছাড়া, দেশের অন্যান্য অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানবন্দরসমূহের অবকাঠামো, রানওয়ে, ট্যাক্সি ওয়ে, হ্যাংগার ও আমদানি-রপ্তানি পণ্য সংরক্ষণের শেডসমূহ সংস্কার ও উন্নয়নসাধনের কার্যক্রম চলমান রয়েছে। মুস্তফা কামাল বলেন, এই খাতে আমি আগামী ২০২২-২০২৩ অর্থবছরে ৮১ হাজার ৫১৮ কোটি টাকা বরাদ্দ প্রদানের প্রস্তাব করছি।

এদিকে, নিবন্ধিত প্রতিষ্ঠান কর্তৃক উড়োজাহাজ আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একইসঙ্গে প্রস্তাবিত ২০২২-২০২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে হেলিকপ্টার ও উড়োজাহাজে ব্যবহৃত যন্ত্রাংশ আমদানিতে কম কমানো হয়েছে। গতকাল জাতীয় সংসদে উপস্থাপন করা প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এ তথ্য জানানো হয়।

মুস্তফা কামাল বলেন, নিবন্ধিত প্রতিষ্ঠান কর্তৃক উড়োজাহাজ আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি দেওয়ার প্রস্তাব করছি। ব্যবসা-বাণিজ্যের পরিবেশ আরও সহজ এবং স্থানীয় উৎপাদন পর্যায়ে করভার কমানোর লক্ষ্যে এই প্রস্তাব পেশ করা হয়। এছাড়া উড়োজাহাজে ব্যবহৃত নতুন নিউমেটিক টায়ার, রাবারের কাস্টমস ডিউটি ৫ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে।

শেরপুরে পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত
মো. মেরাজ উদ্দিন, শেরপুর/এস. কে সাত্তার, ঝিনাইগাতী থেকে : টানা তিনদিনের বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে মহারশী নদীর পানি বেড়ে ঝিনাইগাতী উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। গতকাল সকাল থেকে মহারশী নদীর পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার সদর বাজার, উপজেলা পরিষদ চত্বর ও আশপাশের এলাকা প্লাবিত হয়।

এদিকে মহারশী নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় সদর ইউনিয়নের অন্তত পাঁচ গ্রাম, সোমেশ্বরী নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় ধানশাইল ইউনিয়নের পাঁচ গ্রাম প্লাবিত হয়েছে। নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় পার্শ্ববর্তী নালিতাবাড়ী উপজেলার ভোগাই নদীর তীরবর্তী এলাকাগুলোতে পানি প্রবেশ করতে শুরু করেছে। প্লাবিত হয়েছে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। এতে প্রতিষ্ঠানগুলোতে ছুটির নির্দেশনা দেয়া হয়েছে। ঢলের পানি নিম্নাঞ্চলে প্রবেশ করায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করার আশংকা করা হচ্ছে। কালগুসা ও পাগলা নদীতে ভারত থেকে নেমে আসা ঢলের পানি ইতোমধ্যেই নিচু গ্রামাঞ্চলে ঢুকে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। ঝিনাইগাতী উপজেলা পরিষদের নিচতলা ও উপজেলা শহরের অনেক ব্যবসা প্রতিষ্ঠান পানিতে প্লাবিত।
ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আল মাসুদ ইনকিলাবকে জানান, গতকাল সকাল থেকে পানি আসতে শুরু করেছে। উপজেলা পরিষদে পানি উঠায় কার্যক্রম ব্যাহত হচ্ছে। বৃষ্টি দীর্ঘস্থায়ী হলে ক্ষতির পরিমাণ বাড়বে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ