Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারি দলিলাদি ব্যক্তিগত সম্পত্তির মতো সংরক্ষণ করতে হবে

তথ্য ও সম্প্রচার সচিব

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ১২:০২ এএম

তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন বলেন, সরকারি দলিলাদি রাষ্ট্রের মূল্যবান সম্পদ। অনেক ক্ষেত্রে এই সম্পদের সুষ্ঠু রক্ষণাবেক্ষণের অভাবে রাষ্ট্রের অপূরণীয় ক্ষতি হয়। তাই সরকারি দলিলাদি ব্যক্তিগত সম্পত্তির মতোই যত্নসহকারে সংরক্ষণ করতে হবে। তিনি উচ্চ আদালতে বিচারাধীন সরকারি স্বার্থ সংশ্লিষ্ট মামলা চিহ্নিতকরণ, করণীয় এবং মামলা পরিচালনায় আইনিধাপ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। গতকাল বৃহস্পতিবার সকালে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের স্বচ্ছতা সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তৃতায় সচিব আরো বলেন, সরকারি সম্পত্তি রক্ষা করা আমাদের সকল দফতরের কর্মকর্তা কর্মচারীদের নৈতিক দায়িত্ব। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে নিজস্ব সম্পত্তি রয়েছে। ব্যক্তিস্বার্থে এই সম্পত্তির ওপর মামলা হয়। সরকারি স্বার্থ রক্ষার্থে মামলা পরিচালনার ক্ষেত্রে আমাদের সংশ্লিষ্টদের বড় ধরনের দূর্বলতা লক্ষ করা যায়। এর কারণ হলো মামলা পরিচালনার ক্ষেত্রে ডকুমেন্ট বা ডাটাবেজ যথাযথভাবে সংরক্ষণ করা হয় না।

ব্যক্তিগত বা পৈতৃক সম্পত্তির দলিলাদি যেভাবে যত্নসহকারে সংরক্ষণ করা হয় সেরকম আন্তরিকতার সাথে সরকারি ডকুমেন্ট সংরক্ষণ করার জন্য তিনি সংশ্লিষ্টদের আহ্বান জানান।
সেমিনার শেষে সচিব গোপালগঞ্জ তথ্য কমপ্লেক্স এর জন্য প্রস্তাবিত স্থান পরিদর্শন করেন। পরিদর্শন শেষে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত এবং সমাধি সৌধের বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ