Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বনাথে জোড়া খুনের মামলায় ১ জনের মৃত্যুদন্ড, ১২ জনের সাজা

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ৯:৩৪ পিএম

সিলেটের বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের সিংগেরকাছ বাজারে পূর্ব বিরোধের জের ধরে ২০১২ সালের ৮ অক্টোবর দু’পক্ষের সংঘর্ষে নিহত হন সিংগেরকাছ (পশ্চিমগাঁও) গ্রামের আব্দুর নূর ও আব্দুল খালিক। ঘটনার পর নিহত আব্দুল খালিকের পুত্র নূর উদ্দিন বাদী হয়ে প্রতিপক্ষের ৪৩ জনকে অভিযুক্ত করে মামলা দায়ের করেন (বিশ্বনাথ জিআর মামলা নং ১৭৪/২০১২ইং)। এ ঘটনায় দায়েরকৃত দুটি মামলার প্রায় ১০পর আজ বৃহস্পতিবার সিলেটের অতিরিক্ত দায়রা জজ ১ম আদালতের বিচারক মো. ইব্রাহিম আলীর আদালতে ওই মামলা দুটির রায় ঘোষণা করা হয়। রায়ে ১ জনের মৃত্যুদন্ড, ১২ জনকে বিভিন্ন মেয়াদে সাজা প্রধান করা হয় এবং এই রায়ে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম সিরাজসহ ৪২ জনকে বেকুসুর খালাস প্রদান করা হয়।

নূর উদ্দিনের দায়েরকৃত খুনের মামলায় উপজেলার সিংগেরকাছ (পশ্চিমগাঁও) গ্রামের মৃত ইন্তাজ আলীর পুত্র আব্দুল কাদিরকে মৃত্যুদন্ড ও ৫০ হাজার টাকা অর্থদন্ড এবং একই গ্রামের মৃত সমুজ আলীর পুত্র আব্দুল মনাফ ও তার পুত্র সুহেল ও মৃত আছদ্দর আলীর পুত্র ইলিয়াছ আলীকে ১০ বছরের সশ্রম কারাদন্ড ও ১ লক্ষ টাকা করে অর্থদন্ড, অনাদায়ে আরও ২ বছরের বিনাশ্রম কারাদন্ড, দশঘর গ্রামের মৃত ওয়াছিদ উল্লাহর পুত্র ধন মিয়াকে ৩ বছরের কারাদন্ড ও ৫ হাজার টাকা অর্থদন্ড, অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং সিঙ্গেরকাছ (পশ্চিমগাঁও) গ্রামের মৃত তেরাব আলীর পুত্র আব্দুল মতিন, মৃত আরব আলীর পুত্র ইসলাম উদ্দিন, মৃত ইউনুছ আলীর পুত্র আলম, ইজার আলীর পুত্র রেজাউল করিম ও ছাতক উপজেলার কাদিপুর গ্রামের গেদু মিয়ার পুত্র রুবেলকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড ও ১ হাজার টাকা করে অর্থদন্ড অনাদায়ে আরও ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন আদালত।

অপর দিকে সংঘর্ষের ঘটনায় প্রতিপক্ষ আজমান আলী বাদী হয়ে দায়েরকৃত মামলায় নূর উদ্দিন পক্ষের সিঙ্গেরকাছ (পশ্চিমগাঁও) গ্রামের মৃত রাশিদ আলীর পুত্র দৌলতপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবারক আলী এবং একই গ্রামের মৃত মদরিছ আলীর পুত্র আকবর আলীকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড ও ১ হাজার টাকা করে অর্থদন্ড, অনাদায়ের ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন আদালত।

রায় ঘোষণার পর আদালত সাজাপ্রাপ্ত আসামী আব্দুল মনাফ, ধন মিয়া, আব্দুল মতিন, রুবেল, আবারক আলী ও আকবর আলীকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। এছাড়া মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী আব্দুল কাদির এবং সাজাপ্রাপ্ত আসামী সুহেল, ইলিয়াছ আলী, ইসলাম উদ্দিন, আলম, রেজাউল করিম পলাতক রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ