Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ থেকে সাম্প্রদায়িক সম্প্রীতির শিক্ষা নিন - বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ৯:২১ পিএম

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতাদের একের পর এক ইসলাম ও মানবতার মুক্তির দূত মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং তাঁর পরিবার নিয়ে কটুক্তি সারা বিশ্বের মুসলমানদের চরমভাবে ক্ষুব্ধ করেছে। ভারতের উচিৎ বাংলাদেশ থেকে সা¤প্রদায়িক স¤প্রীতির শিক্ষা গ্রহণ করা। বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও এখানে সংখ্যালঘু স¤প্রদায়ের লোকেরা বরাবরের মতো নিরাপদ ও সম্প্রীতির মধ্যে বসবাস করে যাচ্ছে। ভারতে মহানবী (সা.) ও তার সহধর্মিনীকে নিয়ে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন। ইসলামী আন্দোলন বাংলাদেশ ভারতে মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে আগামীকাল বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে বিক্ষোভ সমাবেশ এবং সারাদেশে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে।

হেফাজতে ইসলাম বাংলাদেশঃ হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা শায়েখ সাজিদুর রহমান বলেন, ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতাদের একের পর এক ইসলাম ও মানবতার মুক্তির দূত মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং তাঁর পরিবার নিয়ে কটুক্তি সারা বিশ্বের মুসলমানদের চরমভাবে ক্ষুব্ধ করেছে। আজ বৃহস্পতিবার দুপুরে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে হেফাজতে ইসলাম বাংলাদেশ আয়োজিত ভারতের বিজেপি নেতাদের মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও উম্মুল মু'মিনিন হজরত আয়িশা রাদিয়াল্লাহু তা'আলা আনহা সম্পর্কে কটুক্তির প্রতিবাদে আয়োজিত মানবন্ধনে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, ভারতের উচিৎ বাংলাদেশ থেকে সাম্প্রদায়িক সম্প্রীতির শিক্ষা গ্রহণ করা। বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও এখানে সংখ্যালঘু স¤প্রদায়ের লোকেরা বরাবরের মতো নিরাপদ ও সম্প্রীতির মধ্যে বসবাস করে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে হেফাজতের সিনিয়র নায়েবে আমীর অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী বলেন, হেফাজতে ইসলাম বাংলাদেশের রাজনৈতিক কোনো অভিলাস নেই। তবে আল্লাহ, তার রাসূল (সা.) এবং দ্বীন ইসলামের ওপর যদি আঘাত আসে তখন হেফাজত ঘরে বসে থাকবে না। আমরা আল্লামা শাহ আহমাদ শফী (রহ.) এর নীতি আদর্শকে সমুন্নত রেখেই আগামী দিনের সকল কার্যক্রম চালিয়ে যাবো ইনশাআল্লাহ। প্রচার সম্পাদক আল্লামা মুহিউদ্দীন রাব্বানীর পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন, মাওলানা আব্দুল কাইয়ূম সুবহানী, বাংলাদেশ খেলাফত আন্দোলন একাংশের ঢাকা মহানগরী আমির মাওলানা মো. হোসাইন আকন্দ, মাওলানা শাহাদাত হোসেন ও হাফেজ মাওলানা দেলোয়ার।

ইসলামী ঐক্যজোটঃ আজ বৃহস্পতিবার বাদ যোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে প্রতিবাদ সমাবেশে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী সভাপতির বক্তব্যে বলেন, ভারতের ক্ষমতাসীন দলের নেতা নূপুর শর্মা ও নবীন কুমার জিন্দাল হজরত মুহাম্মদ (সা.) ও তার প্রিয়তমা স্ত্রী হজরত আয়েশা (রাযি.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করে বিশ্বের কোটি কোটি মুসলমানের হৃদয়ে আঘাত দিয়েছে। বর্তমান সরকারের কাছে দাবি জানাচ্ছি আপনারা অবিলম্বে সরকারিভাবে এর প্রতিবাদ করুন এবং চলমান জাতীয় সংসদে ভারতের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ করুন।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, ইসলামী ঐক্যজোট মহাসচিব মুফতী ফয়জুল্লাহ, যুগ্ম মহাসচিব মুফতী তৈয়্যব হোসাইন, যুগ্ম মহাসচিব মাওলানা আবুল কাশেম, যুগ্ম মহাসচিব ও নেজামে ইসলাম পার্টির মহাসচিব মুফতি মো. আব্দুল কাইয়্যূম, যুগ্ম মহাসচিব মাওলানা আলতাফ হোসাইন, মুফতী মীর হেদায়াতুল্লাহ গাজী, কেন্দ্রীয় নেতা মুফতি আবুল খায়ের বিক্রমপুরী। সমাবেশ শেষে একটি বিশাল বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরনায় বায়তুল মোকাররমের উত্তর গেইটে এসে দোয়ার মাধ্যমে সমাপ্ত হয়।

ভয়েস অব ল'ইয়ার্স বাংলাদেশ সুপ্রিম কোর্ট বারঃ মহানবী (সা.) কে অবমাননাকর বক্তপব্যের প্রতিবাদে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে আজ ভয়েস অব ল’ইয়ার্স এর উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন ভয়েস অব ল'ইয়ার্স বাংলাদেশ এর আহবায়ক সুপ্রিম কোর্ট বার আসোসিয়েশনের সাবেক সম্পাদক সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আলহাজ গিয়াস উদ্দিন। ভয়েস অব ল'ইয়ার্স বাংলাদেশের প্রধান মুখপাত্র অ্যাডভোকেট আশরাফ উজ জামানের সার্বিক পরিচালনায় বক্তব্য রাখেন, অ্যাডভোকেট শাহ মো. বাদল, যুগ্ন আহবায়ক ভয়েস অব ল'ইয়ার্স বাংলাদেশ অ্যাডকেট খালেদ আহমেদ, সাবেক সহ সভাপতি সুপ্রিম কোর্ট বার, অ্যাডভোকেট কামাল হোসেন, অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট মইনুদ্দিন ফারুকী, অ্যাডভোকেট মাহফুজ বিন ইউসুফ, সহ সম্পাদক ।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশঃ ভারতের নুপুর শর্মা ও নবীন জিন্দলকে আইনের আওতায় এনে যথোপযুক্ত শাস্তি দেয়ার দাবি জানিয়ে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ বলেছেন, চরম ধৃষ্টতাপূর্ণ এই মন্তব্য করে তারা নতুন করে সা¤প্রদায়িক সংঘাত সৃষ্টির ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। এক বিবৃতিতে জমিয়তের সভাপতি মাওলানা শায়খ যিয়া উদ্দীন,সহ-সভাপতি মাওলানা ওবায়দুল্লাহ ফারুক,মাওলানা আব্দুর রব ইউসুফী,মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী,যুগ্মমহাসচিব মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া এসব কথা বলেছেন।

বাংলাদেশ খেলাফত আন্দোলন নারায়ণগঞ্জ জেলা ও মহানগরঃ ভারতে মহানবী (সা.) সর্ম্পকে কটুক্তির প্রতিবাদে আজ বৃহস্পতিবার বাদ আসর সিদ্ধিরসঞ্জের চিটাগাংরোড থেকে খেলাফত আন্দোলন নারায়ণগঞ্জ জেলার আমির আলহাজ আতিকুর রহমান নান্নু মুন্সির নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করা হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, অনৈসরামী কার্যকলাপ প্রতিরোধ কমিটি নারায়ণগঞ্জ জেলার আমিন মুফতি ওমর ফারুক সন্দিপী, মুফতি রেজাউল করিম, মুফতি কবির হোসেন ও মো. হাসান।

জাতীয় ইমাম পরিষদ বাংলাদেশঃ ভারতের বিজেপি'র মুখপাত্র নুপুর শর্মা এবং দলটির দিল্লি শাখার প্রধান নবীন কুমার জিন্দাল মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে অপমানমূলক মন্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাতীয় ইমাম পরিষদ বাংলাদেশের নেতৃবৃন্দ। আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম উত্তরগেটে জাতীয় ইমাম পরিষদ বাংলাদেশের সভাপতি মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়ার সভাপতিত্বে ও সেক্রেটারী মুফতি আ ফ ম আকরাম হুসাইন সঞ্চালিত মানববন্ধন থেকে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।

ছাত্র জমিয়ত বাংলাদেশঃ কুরুচিপূর্ণ মন্তব্যের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে তাদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব শায়খুল হাদিস হাফেজ মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম।

আজ বৃহস্পতিবার বাদ আসর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে অনুষ্ঠিত ছাত্র জমিয়ত বাংলাদেশের মানববন্ধন থেকে এই দাবি জানান নেতৃবৃন্দ। ছাত্র জমিয়ত বাংলাদেশের সভাপতি নিজাম উদ্দিন আল আদনানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খালেদ মাহমুদের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মুফতি জাকির হোসাইন খান, মাওলানা আব্দুর রাজ্জাক মন্ডল, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান হাফেজ রশিদ আহমদ, মাওলানা আবু বকর সরকার, ছাত্র জমিয়ত বাংলাদেশের সহ-সভাপতি হাফেজ আহমদ ইসলামাবাদী, যুগ্ম সাধারণ সম্পাদক মীম সালমান ও হাসান আহমদ তানভীর।

জাতীয় শিক্ষক ফোরামঃ জাতীয় শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান, সহ-সভাপতি মাওলানা এবিএম জাকারিয়া ও সেক্রেটারী জেনারেল অধ্যাপক নাসির উদ্দিন খান এক যুক্ত বিবৃতিতে অবিলম্বে অপরাধীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং ভারত সরকারকে মুসলিম উম্মাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে।

বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসঃ বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের সভাপতি অধ্যাপক ড. আব্দুল্লাহ ফারুক ও সেক্রেটারি জেনারেল ড. মুহাম্মদ শহীদুল্লাহ খান মাদানী এক যুক্ত বিবৃতিতে ভারতে মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দোষীদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানিয়েছেন।

কর্মসূচিঃ আগামীকাল বাদ জুমা ঐতিহ্যবাহী রহিম মেটাল জামে মসজিদ দক্ষিন গেইটে সর্বস্তরের তৌহিদী জনতার উদ্যোগে এক গণজমায়েতের আয়োজন করা হয়েছে। মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে নারায়ণগঞ্জ ডিআইটি জামে মসজিদের সামনে থেকে আগামীকাল বাদ জুমা বাংলাদেশ খেলাফত আন্দোলন নারায়ণগঞ্জ জেলা আমির আলহাজ আতিকুর রহমান নান্নু মুন্সির নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করা হবে।

সিলেটে তালামীযে ইসলামিয়ার বিক্ষোভ মিছিলঃ বুধবার বাদ আসর সোবহানীঘাট হাজী নওয়াব আলী জামে মসজিদ প্রাঙ্গণ থেকে বেরিয়ে মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্টপয়েন্টে এক সমাবেশে মিলিত হয়। মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা বলেন, ভারত সরকারের মদদে এরা যে ধৃষ্টতা দেখিয়েছে যা বিশ্ব সম্প্রদায়কে হতবাক করেছে। অনতিবিলম্বে এই কটুক্তিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। অন্যথায় বিশ্ব মুসলিম সম্প্রদায় ভারতকে বয়কট করবে। মিছিল পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ'র মহাসচিব অধ্যক্ষ মাওলানা এ কে এম মনোওর আলী। প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ দুলাল আহমদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ