Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোকাকোলা কোম্পানীতে শ্রমিকদের অসন্তোষ দুই সিবিএ নেতাকে নির্যাতন

ভালুকা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ১২:০২ এএম

ময়মনসিংহের ভালুকায় কোকাকোলা বেভারেজ কোম্পানীতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। গত পাঁচদিন ধরে শ্রমিকরা মিলগেইটে মানববন্ধন কর্মসূচি পালন করে আসছেন। এরই জের হিসেবে গত মঙ্গলবার বিকেলে আবুল কালাম আজাদ ও রুহুল আমিন নামে দুই সিবিএ নেতাকে বিভিন্ন স্থানে রেখে বহিরাগতরা ব্যাপক মারধর করে। পরে সন্ধ্যায় হবিরবাড়ি ইউনিয়ন পরিষদের সামনে আহত অবস্থায় ফেলে যায়। ৯৯৯ নম্বরে সংবাদ পেয়ে রাতে ভালুকা মডেল থানা পুলিশ আহত অবস্থায় তাদেরকে উদ্ধার করে থানায় নিয়ে যায়।
শ্রমিকরা জানান, তারা ১০৮ জন উৎপাদন সেকশনে কাজ করে আসছেন। ১৮ ভাগ বেতন বৃদ্ধির দাবি, ট্রেড ইউনিয়নের অধিকার, উৎসব বোনাস, স্বাস্থ্য নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ; পরিবহন সুবিধা এবং ওয়েল ফেয়ার সুবিধাসহ ১৪ দফা দাবি নিয়ে তার দীর্ঘদিন ধরে সুপারিশ করে। কিন্তু কোম্পানী কর্তৃপক্ষ তাদের দাবির বিষয়ে কোন তোয়াক্কা করেননি। এর ফলে গত ৪ জুন থেকে তারা মিলগেইটে মানববন্ধন করে আসছে। শ্রমিক নেতা আবুল কালাম আজাদ ও রুহুল আমিনের উপর সন্ত্রাসী হামলা ও নির্যাতনের প্রতিবাদে তাদের মানববন্ধন কর্মসূচি অব্যাহত। দাবি আদায় না হওয়া পর্যন্ত এবং নির্যাতনকারীদের গ্রেফতারের দাবিতে তাদের এই আন্দোলন চলবে। নির্যাতনের শিকার সিবিএ নেতা আবুল কালাম আজাদ জানান, গত মঙ্গলবার বিকেলে মানববন্ধন শেষে আমি ও রুহুল আমীন, ইমাম পরিবহনের একটি যাত্রীবাহি বাসে গাজীপুর বাসার উদ্দেশ্যে যাচ্ছিলাম। পথে এসএমসি কোম্পানীর সামনে পৌঁছামাত্র ফিল্মীস্টাইলে মোটরসাইকেল বহর এসে বাসটি থামিয়ে আমাদের বাস থেকে জোরপূর্বক নামিয়ে মারধর করে।
এ সময় রুহুল আমীন কৌশলে চলে যেতে পারলেও আমাকে অজ্ঞাত স্থানে নিয়ে বেধড়ক মারধর করে এবং সন্ধ্যার পর হবিরবাড়ি ইউনিয়ন পরিষদের সামনে আহত অবস্থায় ফেলে যাওয়া হয়। পরে শ্রমিক নেতা রুহুল আমীন ৯৯৯ নম্বরে ফোন দিলে খবর পেয়ে পুলিশ রাত ৮টার সময় উদ্ধার করে থানায় নিয়ে আসে। রুহুল আমীর জানান, কোম্পানীর ভাড়াটিয়া সন্ত্রাসীরা এই ঘটনা ঘটিয়েছে। এ ব্যাপারে নির্যাতনের শিকার আবুল কালাম আজাদ বাদি হয়ে অজ্ঞাত ১৫ থেকে ২০ জন সন্ত্রাসীকে আসামি করে ভালুকা মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।
ফ্যাক্টিরির ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান খোকন জানান, গত মঙ্গলবার বিকেলে আমাদের দুই নেতা আবুল কালাম আজাদ ও রুহুল আমিনকে বাড়ি যাওয়ার পথে গাড়ি থেকে নামিয়ে ব্যাপক মারধর করে ও আবুল কালাম আজাদকে অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে নির্যাতন করা হয়। কোম্পানীর মানবসম্পদ কর্মকর্তা আরিফুর রহমান জানান, বিষয়টি কোম্পানীর গণসংযোগ বিভাগের পরিচালক আনোয়রুল আমীন দেখেন। তার সাথে কথা বলতে পারেন। কিন্তু পরিচালককে বার বার ফোন দিলেও রিসিভ না করায় তার বক্তব্য দেয়া সম্ভব হয়নি।
ভালুকা মডেল থানার ওসি কামাল হোসেন ইনকিলাবকে জানান, শ্রমিক নির্যাতন ঘটনায় লিখিত অভিযোগ পাওয়ার পর তদন্ত চলছে।
ময়মনসিংহ শিল্পপুলিশ সহকারী পুলিশ সুপার (এএসপি) কাজি সায়েদুর রহমান জানান, শ্রমিকরা তাদের বিভিন্ন দাবিতে মিলগেইটে প্লেকার্ড হাতে নিয়ে শান্তিপূর্ণ মানববন্ধন পালন করে আসছিলেন। এ ব্যাপারে সমাধানের জন্য কোম্পানী কর্তৃপক্ষের সঙ্গে শিল্পপুলিশের আলোচনা চলছে।

 



 

Show all comments
  • Harunur rashid ৯ জুন, ২০২২, ৭:২৩ এএম says : 0
    Unions are the problem for the country. Get rid of these so called union. Look at America all the companies left for China because of bloody unions. Look at China today, they are challenging USA in economic and military front. Beating up some one is wrong and must be delt with law enforcement.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ