Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নকল ব্যান্ডরোল ব্যবহারে রাজি না হওয়ায় শ্রমিক নির্যাতন, প্রতিবাদে বিক্ষোভ

কুষ্টিয়ায় পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া রাবার বুলেট নিক্ষেপ, আটক-৩

কুষ্টিয়া থেকে স্টাফ রির্পোটার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ৯:৩৫ পিএম

কুষ্টিয়ার দৌলতপুরের হোসেনাবাদে আকিজ বিড়ি ফ্যাক্টরি কর্তৃপক্ষ শ্রমিকদের নকল ব্যান্ডরোল ব্যবহারে বাধ্য করতে শ্রমিক নির্যাতনের অভিযোগ উঠেছে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে। ঘটনার প্রতিবাদে শ্রমিকরা রাস্তায় গাছের গুড়ি ফেলে আগুন জালিয়ে অবরোধ করলে পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এঘটনায় বেশকিছু শ্রমিক ও এক পুলিশ সদস্য আহত হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টায় উপজেলার হোসেনাবাদ গ্রামে কুষ্টিয়া প্রাগপুর সড়কে শ্রমিক পুলিশের এই ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ। এঘটনায় জড়িত সন্দেহে ৩জনকে আটক করেছে পুলিশ।

শ্রমিক নেতা আবুল কালামের অভিযোগ, আকিজ বিড়ি ফ্যাক্টরীর ম্যানেজার রাসুল উদ্দিন পলাশ দীর্ঘদিন ধরে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অসম্পূর্ণ ব্যান্ডরোল ব্যবহার করতে শ্রমিকদের বাধ্য করে আসছিলো। ইতোপূর্বে যে সকল শ্রমিক ম্যানেজারের কথামতো অর্ধেক সাইজ ব্যান্ডরোল ব্যবহারে রাজি হননি তাদেরই কাজ থেকে বহিষ্কার করেছে। এছাড়া যারা কাজ করছিলো তাদেরও কথামতো কাজ না করায় নির্যাতন চালানো হয় তাদের টর্চার সেলে।

দৌলতপুর উপজেলার হোসেনাবাদ গ্রামের আকিজ বিড়ি ফ্যাক্টরিতে ব্যান্ডরোল জালিয়াতির অভিযোগ বিষয়ে জানতে চাইলে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ কুষ্টিয়ার সহকারী রাজস্ব কর্মকর্তা সার্কেল-২ এর বি এম সাজ্জাদুল হক বলেন, ‘আকিজ বিড়ি ফ্যাক্টরিতে ব্যান্ডরোল জালিয়াতির সংবাদ আমরা পেয়েছি। ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। সেগুলি পরীক্ষা নিরীক্ষা করে যদি অভিযোগের সত্যতা পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

ঘটনার সত্যতা নিশ্চিত করে দৌলতপুর থানার পুলিশ পরিদর্শক জাবীদ হাসান বলেন, ‘রাস্তায় গাছের গুড়ি ফেলে আগুন জালিয়ে রাস্তা অবরোধ সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে সেখানে বিক্ষোভরত আন্দোলনকারীরা পুলিশের উপর ইট পাটকেল নিক্ষেপ করে। এতে এক পুলিশ সদস্য ইটের আঘাতে আহত হয়েছে। তবে এখন পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এঘটনায় জড়িত সন্দেহে ৩জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ। প্রাথমিক ভাবে আমরা জানতে পেরেছি আকিজ বিড়ি ফ্যাক্টরীর শ্রমিকদের মধ্যে দীর্ঘদিন ধরে নানাবিধ কারণে অসন্তোষ বিরাজ করছিলো। বুধবার ঠিক কি কারণে শ্রমিকরা ফ্যাক্টরি থেকে রেড়িয়ে রাস্তায় বিক্ষোভ করছিলো তা তদন্ত করে দেখছে পুলিশ।’

তবে এবিষয়ে কথা বলতে একাধিকবার আকিজ বিড়ি ফ্যাক্টরীর ম্যানেজার রাসুল উদ্দিন পলাশের মুঠোফোন নং ০১৭১৮৮০২৪২৩ এ কল করলে প্রতিবারই তিনি কল কেটে দেন। প্রতিবেদক এসএসএম সেন্ড করে কল রিসিভের অনুরোধ করলেও তিনি পুনরায় কল কেটে দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ